২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জীবনানন্দ দাশের জন্মবার্ষিকী

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের ১১৬তম জন্মবার্ষিকী উপলক্ষে বুধবার সকালে বরিশাল কবিতা পরিষদের উদ্যোগে কবির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নগরীর বগুরা রোডে কবি জীবনানন্দ দাশ মিলনায়তন ও পাঠাগারে শ্রদ্ধা নিবেদন শেষে অনুষ্ঠিত আলোচনা সভায় কবিতা পরিষদের আঞ্চলিক সভাপতি তপঙ্কর চক্রবর্তীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক পার্থ সারথী দাসসহ অন্য কবি।

তিন দোকান ভস্মীভূত

নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ১৭ ফেব্রুয়ারি ॥ গাজীপুর বুধবার অগ্নিকা-ে তিন দোকান পুড়ে গেছে। কোনাবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে। জয়দেবপুর ফায়ার স্টেশনের স্টেশন অফিসার হাসিবুল ইসলাম জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের কোনাবাড়ির কাশিমপুর রোড এলাকায় বুধবার ভোর ৪টার দিকে মহিউদ্দিন সুমনের দুটি হার্ডওয়্যারের দোকান এবং হুর মদিনা খাতুনের একটি কেমিক্যালের দোকানে আগুন লাগে।

এইউবিতে স্মরণ সভা

বুধবার এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা কোষাধ্যক্ষ আল্লামা আবদুল খালেক ও মরহুমা আয়েশা খাতুন স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মরহুমদ্বয়ের সন্তান এইউবি’র প্রতিষ্ঠাতা ও উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক, নাতি ও এইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মুহাম্মদ জাফর সাদেক, আল্লামা আবদুল খালেকের ছোটকন্যা তাসলিমা বেগম, জামাতা মোস্তফা বশিরুল হাসান, মরহুমের ছাত্র নুরুল ইসলামসহ স্বজনগণ স্মৃতিচারণ করেন।

এছাড়া এইউবি’র পক্ষ থেকে রেজিস্ট্রার প্রফেসর ড. মুহাম্মদ সাইফুল ইসলাম, কলা অনুষদের ডিন ড. মহসিন উদ্দিন বক্তব্য রাখেন। -বিজ্ঞপ্তি।

শহীদ জোহা দিবস আজ

রাবি সংবাদদাতা ॥ ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারির ঝরঝরে সকাল। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রধান ফটকে তখন তুমুল উত্তেজনা। আগরতলা ষড়যন্ত্র মামলা এবং সার্জেন্ট জহুরুল হক হত্যার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের কয়েক হাজার বিক্ষুব্ধ শিক্ষার্থী মিছিল করতে দৃঢ় প্রতিজ্ঞ। এদিকে ফটকের বাইরে রাইফেল হাতে প্রস্তুত পাকিস্তানী সেনারা। ছাত্রদের বাঁচাতে রাবির তৎকালীন প্রক্টর অধ্যাপক ড. শামসুজ্জোহা ছুটে এলেন সেখানে। কয়েকজন শিক্ষককে সঙ্গে নিয়ে ছাত্র এবং সেনাদের মাঝখানে দাঁড়িয়ে পড়লেন তিনি। অনেক বুঝিয়ে ছাত্রদের ক্যাম্পাসের দিকে নিয়ে যেতেও সক্ষম হলেন। পরিস্থিতি যখন শান্ত হওয়ার পথে তখনই পাকি সেনারা কাছ থেকে গুলি করে ও বেয়নেটের আঘাতে ক্ষতবিক্ষত করলেন ড. শামসুজ্জোহাকে। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনে নানা কর্মসূচীর আয়োজন করেছে রাবি প্রশাসন ও বিভিন্ন সংগঠন।