২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউপি চেয়ারম্যান পদে আওয়ামী লীগের ৫ শতাধিক একক প্রার্থী চূড়ান্ত

  • মনোনয়ন বোর্ডের বৈঠক

বিশেষ প্রতিনিধি ॥ টানা দুই দিন বৈঠক করে প্রথম ধাপে অনুষ্ঠেয় ৭৩৯ টির মধ্যে ৫ শতাধিক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে একক প্রার্থিতা চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় পুনরায় বৈঠকে বসে বাকি ইউনিয়ন পরিষদের প্রার্থিতা চূড়ান্ত করবে দলটি। আজ বিকেল তিনটায় ধানম-িতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে চূড়ান্তকৃত পাঁচ শ’ ইউনিয়নের চেয়ারম্যান পদে দলের একক প্রার্থিতা ঘোষণা করবে দলটি। একই সঙ্গে দল মনোনীত প্রার্থীদের অনুকূলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত দলীয় প্রতীক বরাদ্দের প্রত্যয়নপত্র হস্তান্তরও করা হবে।

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারী বাসভবনে বুধবার রাত পৌনে আটটায় দ্বিতীয় দিনের মতো ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলের একক প্রার্থী বাছাইয়ের জন্য দলটির স্থানীয় সরকার/ইউনিয়ন পরিষদ নির্বাচন মনোনয়ন বোর্ডের সভা শুরু হয়। রাত সাড়ে এগারোটা পর্যন্ত অনুষ্ঠিত বৈঠকে সর্বসম্মতিক্রমে দলের ৭৩৯ টির মধ্যে পাঁচ শতাধিক ইউনিয়ন পরিষদের দলীয় প্রার্থিতা চূড়ান্ত করা হয়।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ জনকণ্ঠকে জানান, দুই দিনের বৈঠকে প্রথম ধাপে অনুষ্ঠেয় ৭৩৯ টির মধ্যে পাঁচ শতাধিক দলীয় প্রার্থিতা চূড়ান্ত করা হয়েছে। আজ পুনরায় বৈঠকে বসে বাকি ইউনিয়নের একক প্রার্থিতা চূড়ান্ত করা হবে। এছাড়া আজ বিকেল থেকে চূড়ান্ত মনোনীত প্রার্থীদের বরাবরে দলীয় প্রত্যয়নপত্র প্রদান করা হবে।

সভায় বোর্ডের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মোহাম্মদ নাসিম, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, কাজী জাফর উল্লাহ, অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ, আবুল হাসনাত আবদুল্লাহ, রাশেদুল আলম, মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, ড. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব) ফারুক খান, এ্যাডভোকেট আবদুল মান্নান খানসহ অনেকেই উপস্থিত ছিলেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, দলের সিদ্ধান্ত অমান্য করে কেউ বিদ্রোহী প্রার্থী হলে তাকে সাংগঠনিক সর্বোচ্চ শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে বহিষ্কার করবে আওয়ামী লীগ। একই সঙ্গে বিদ্রোহী প্রার্থীর পক্ষে কেউ কাজ করলে সে যতবড় নেতাই হোক তাকেও ছাড় না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি। দলের বৃহত্তর স্বার্থে এসব একক প্রার্থীর পক্ষে সর্বস্তরের নেতাকর্মীকে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশনা দেয়া হয়।

এদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে কেন্দ্রীয় নেতাদের মধ্যে দায়িত্ব বণ্টন করা হয়েছে। বুধবার দুপুরে ধানম-িতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে তাদের দায়িত্ব বণ্টন করা হয়। এক্ষেত্রে তৃণমূল থেকে আসা অভিযোগগুলো বিশ্লেষণে দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপকে সহযোগিতা করবেন দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এস এম কামাল হোসেন ও আমিনুল ইসলাম আমিন। সারাদেশ থেকে আসা মাঠ জরিপগুলো তদারকি করবেন এ কে এম এনামুল হক শামীম।