২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাহফুজ আনামকে হয়রানিতে বিশিষ্টজনদের উদ্বেগ

মাহফুজ আনামকে হয়রানিতে বিশিষ্টজনদের উদ্বেগ

অনলাইন রিপোর্টার॥ এক সপ্তাহের ব্যবধানে বিভিন্ন জেলায় সাংবাদিক মাহফুজ আনামের বিরুদ্ধে ৬০টির বেশি মামলা দায়ের ও সমন জারি হওয়ায় গভীর উদ্বেগ জানিয়েছেন বিশিষ্টজনেরা। আজ বৃহস্পতিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যামিরেটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ জানানো হয়েছে।

অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, অ্যাডভোকেট সুলতানা কামাল, আয়েশা খানম, ডা. সারওয়ার আলী, অধ্যাপক এমএম আকাশ ও জিয়াউদ্দিন তারিক আলী এতে মত দেন।

বিজ্ঞপ্তিতে উদ্বেগ জানিয়ে উল্লেখ করা হয়, মাহফুজ আনাম সাংবাদিকতার নীতি-নৈতিকতা মেনে বিশেষ পরিস্থিতিতে প্রকাশিত সংবাদ বিষয়ে ভুল স্বীকার করার মধ্য দিয়ে বিষয়টি নিষ্পত্তি হয়ে গেলে বাক স্বাধীনতার জগতে এক উন্নত সংস্কৃতির নজির হতে পারতো।

কিন্তু জেলায় জেলায় তার বিরুদ্ধে মানহানি ও রাষ্ট্রদ্রোহিতার ঢালাও অভিযোগ এনে এতোগুলো মামলা করায় বিষয়টি হয়রানির পর্যায়ে চলে গেছে। যা একটি গণতান্ত্রিক পরিবেশ এবং সংবাদপত্রসহ নাগরিকের মতপ্রকাশের স্বাধীনতাকে অবজ্ঞা করার সামিল।

এ ধরনের অবস্থান অগণতান্ত্রিক ও প্রতিক্রিয়াশীল চক্রকে তাদের দুরভিসন্ধিমূলক অপপ্রয়াস চালানোর সুযোগ করে দিতে পারে বলেও আশঙ্কা করেন বিশিষ্টজনেরা। সরকার, গণমাধ্যম এবং নাগরিক সমাজকে স্ব স্ব ক্ষেত্রে অধিকতর দায়িত্বশীল হয়ে এ ধরনের অবস্থা মোকাবেলা করতে হবে বলেও মত দেন তারা। মাহফুজ আনামের বিরুদ্ধে চলমান হয়রানিমূলক পরিস্থিতি আর যেন অগ্রসর না হয়, সে ব্যবস্থা নিতে সরকারসহ সংশ্লিষ্ট সকল পক্ষের কাছে অনুরোধও জানান তারা।