২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘এফ-১৬’ বিক্রির ঘোষণায় ভারতের উদ্বেগ

 ‘এফ-১৬’ বিক্রির ঘোষণায় ভারতের উদ্বেগ

অনলাইন ডেস্ক॥ পাকিস্তানের কাছে সর্বাধুনিক যুদ্ধবিমান ‘এফ-১৬’ বিক্রির ঘোষণায় ভারত উদ্বেগ প্রকাশ করেছে। আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, ইসলামাবাদকে পেন্টাগন সর্বাধুনিক যুদ্ধবিমান বিক্রির সিদ্ধান্তে ভারত এই অসন্তোষ প্রকাশ করে।

তবে পেন্টাগন ভারতকে চিন্তিত না হওয়া পরামর্শ দিয়েছে। পেন্টাগনের প্রেস সেক্রেটারি পিটার কুক বলেছেন, ‘এতে ভারতের উদ্বেগের কোনো কারণ নেই। ভারতীয় উপমহাদেশে শক্তির ভারসাম্য বজায় রাখতেই ওই সর্বাধুনিক যুদ্ধবিমান ইসলামাবাদকে বিক্রি করা হচ্ছে। এর ফলে, দেশের মাটিতে সন্ত্রাসবাদী কার্যকলাপ রুখার কাজটা ইসলামাবাদের পক্ষে সহজতর হবে।’

যুদ্ধবিমান বিক্রয় প্রসংগে গত ১৩ ফেব্রুয়ারি ওবামা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়, ৭০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে আটটি সর্বাধুনিক ‘এফ-১৬’ যুদ্ধবিমান ইসলামাবাদকে বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাকিস্তানের এক্সপ্রেস ট্রিউবনের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র পাকিস্তানের কাছে বিমানসহ রাডার এবং অন্যান্য যন্ত্রপাতি বিক্রি করবে। তবে ভারতের এই উদ্বেগের খবরে বিস্ময় প্রকাশ করেছে পাকিস্তান প্রশাসন।

ওয়াশিংটনে বিমান বিক্রির সিদ্ধান্তের সময় ভারতীয় লবিস্ট এবং কিছু কংগ্রেস সদস্য এই সিদ্ধান্তের বিপক্ষে মত প্রকাশ করেছিলেন। তাদের অভিযোগ ছিল, ভারতের বিপক্ষে এই বিমান ব্যবহার করা হতে পারে।