২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্যান্সার প্রতিরোধ করে আম

ক্যান্সার প্রতিরোধ করে আম

অনলাইন ডেস্ক॥ আম শুধু সুস্বাদু ফলই নয়, এতে রয়েছে প্রচুর ভিটামিন ও খাদ্যপ্রাণ। এছাড়া আমের উপাদান ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে বলে সাম্প্রতিক গবেষণায় জানা গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএনআই।

গবেষকরা জানান, আমে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এটি মানুষের তারুণ্য ধরে রাখতে সহায়ক। এছাড়া ভিটামিন সি, বেটা ক্যারোটিন ও গ্যালিক এসিডের মতো উপাদান থাকায় তা ক্যান্সার প্রতিরোধেও কার্যকর। বিভিন্ন গবেষণায় আমের এ ক্যান্সার প্রতিরোধী উপাদানগুলোর কার্যকারিতা প্রমাণিত হয়েছে। এছাড়া মানবদেহের প্রদাহ প্রতিরোধেও আমের নানা উপাদান কার্যকর ভূমিকা রাখে।

আমের এসব নানা উপকারিতার কথা আগে বিচ্ছিন্নভাবে জানা গেলেও সম্পূর্ণ বিষয় নিয়ে গবেষণা তেমন ছিল না। তবে সম্প্রতি এক গবেষণায় আমের এসব উপকারিতার কথা জানা গেছে। এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ‘মলিকিউলার নিউট্রিশন অ্যান্ড ফুড রিসার্চ’ জার্নালে।

এ গবেষণায় ১১ জন স্বেচ্ছাসেবক অংশ নেন। তাদের বয়স ছিল ২১ থেকে ৩৮ বছর। এতে তাদের দেহে আমের প্রভাব কিভাবে পড়ে তা পর্যবেক্ষণ করা হয়। এজন্য তাদের ১০ দিন দৈনিক ৪০০ গ্রাম করে আম খেতে দেওয়া হয় এবং প্রভাবগুলো লিপিবদ্ধ করা হয়।

অংশগ্রহণকারীরা দৈনিক নির্দিষ্ট পরিমাণে আম খাওয়া শুরু করার আগে গ্যালিক এসিডযুক্ত অন্যান্য খাবার খাওয়া থেকে এক সপ্তাহ বিরত থাকেন। এসব খাবারের মধ্যে ছিল বিভিন্ন বেরি, আঙুর ও চা। পরবর্তীতে নির্দিষ্ট মাত্রায় আম খাওয়ার পর তাদের রক্তসহ দেহের বিভিন্ন বিষয়ের মাত্রা পরিমাপ করা হয়।

গবেষকরা জানান, নির্দিষ্ট মাত্রায় আম খাওয়ার পর অংশগ্রহণকারীদের মুত্রে গ্যালিক এসিডসহ বিভিন্ন স্বাস্থ্যকর উপাদানের আধিক্য পাওয়া যায়। এসবের মধ্যে ছিল দুই ধরনের অনুবিক্ষণিক ‘মেটাবোলাইটস’।

এ বিষয়ে গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে মলিকিউলার নিউট্রিশন অ্যান্ড ফুড রিসার্চ-এ।