২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নানা জটিলতা শেষে অবসায়নে যাচ্ছে দুই মিউচুয়াল ফান্ড

অর্থনৈতিক রিপোর্টার ॥ নানাবিধ জটিলতা শেষে অবসায়নে যাচ্ছে এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচুয়াল ফান্ড এবং গ্রামীণ মিউচুয়াল ফান্ড স্কিম ওয়ান। আগামী ১৪ দিনের মধ্যে ফান্ড দুটিকে অবসায়ন করার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এই তথ্য জানা গেছে।

উল্লেখ, ফান্ড দুটির ব্যবস্থাপক হিসাবে ছিল এইমস অব বাংলাদেশ আর ট্রাস্টি প্রতিষ্ঠান বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি (বিজিআইসি) এবং গ্রামীণ।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, ৩১ ডিসেম্বর ২০১৫ সালের মধ্যে ফান্ড দুটিকে অবসায়নের নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু একজন ইউনিটহোল্ডারের আবেদনের কারণে বিএসইসির নির্দিশনাকে স্থগিত করে হাইকোর্ট। অবসায়ন কার্যক্রম চলাকালীন নির্ধারিত সময়সীমার ১৪ দিন আগে হাইকোর্টের আপিল বিভাগ এই স্থিতিবস্থা জারি করে। তাতে নির্ধারিত অবসায়ন কার্যক্রম থেমে যায়। সে হিসাবে আগামী ১৪ দিনের মধ্যে অবসায়নের নির্দেশ দিয়েছে বিএসইসি। আহ বৃহস্পতিবার থেকে দিন গণনা শুরু হয়েছে।

প্রসঙ্গত, মেয়াদি মিউচুয়াল ফান্ডের মেয়াদ শেষে তার অবসায়ন অথবা বে-মেয়াদি ফান্ডে রূপান্তর করার সুযোগ রেখে গত বছর একটি গাইডলাইন প্রকাশ করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। গাইডলাইন অনুসারে, মেয়াদ শেষের ৬ মাস আগে ইউনিটহোল্ডারদের নিয়ে বিশেষ সভার আয়োজন করবে সংশ্লিষ্ট ফান্ডের ট্রাস্টি। আর এসভায় উপস্থিত ইউনিটহোল্ডারদের মতামতের ভিত্তিতে ঠিক করা হবে সংশ্লিষ্ট ফান্ড বন্ধ করে দেওয়া হবে নাকি সেটিকে বে-মেয়াদি ফান্ডে রূপান্তর করা হবে।

গত বছরের ২৯ জুন নির্ধারিত ১০ বছর মেয়াদ শেষ হওয়া আইসিবি ফার্স্ট, গ্রামীণ ওয়ান: স্কিম ওয়ান ও এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচুয়াল ফান্ডের রূপান্তর-অবসায়নের সময়সীমা বেঁধে দেয় সংস্থাটি।

বিএসইসির বিধিকে চ্যালেঞ্জ করে বিনিয়োগকারী আলী জামান উচ্চ আদালতে রিট আবেদন করেন। এ আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৪ সেপ্টেম্বর বিচারপতি মির্জা হোসাইন হায়দার ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ মিউচুয়াল ফান্ডের রূপান্তর বা অবসায়ন সংক্রান্ত বিএসইসির নির্দেশনার কার্যকারিতা ৬ মাসের জন্য স্থগিত রাখার আদেশ দেন। একইসঙ্গে বিধির সঙ্গে সাংঘর্ষিক প্রজ্ঞাপন ও এর ভিত্তিতে জারি করা আদেশ কেন অবৈধ হবে না, তা জানতে চেয়েও রুল জারি করে হাইকোর্ট।

পরবর্তীতে বিএসইসি এ আদেশের বিরুদ্ধে আপিল করলে গত ১ নবেম্বর হাইকোর্টের নির্দেশ বাতিল করে দেয় আপিল বিভাগ। একইসঙ্গে হাইকোর্ট বেঞ্চে বিষয়টি নিষ্পত্তির জন্য ১৫ ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়। নির্ধারিত দিনে মিউচুয়াল ফান্ডের রূপান্তর-অবসায়ন ইস্যুতে বিএসইসির প্রজ্ঞাপন ও এর আলোকে প্রদত্ত সর্বশেষ নির্দেশনা অবৈধ ঘোষণা করে রায় দেয় হাইকোর্ট বিভাগ। এতে আইসিবি ফার্স্ট মিউচুয়াল ফান্ডের রূপান্তর এবং গ্রামীণ ওয়ান: স্কিম ওয়ান ও এইমস ফাস্ট গ্যারান্টেড মিউচুয়াল ফান্ডের অবসায়ন প্রক্রিয়া স্থগিত হয়ে যায়।