২৪ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৬৪ কোটি রুপী ব্যয় করে বিদেশ সফর নওয়াজ শরীফের

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ তার আড়াই বছরের ক্ষমতার এক-পঞ্চমাংশ সময়ে বিদেশ সফরে কাটিয়েছেন। এসব সফর বাবদ ব্যয় হয়েছে ৬৩ কোটি ৮০ লাখ রুপীর বেশি। পাকিস্তানের পার্লামেন্টে দেয়া পররাষ্ট্র দফতরের বিবরণ থেকে এ তথ্য উঠে এসেছে। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

এ বিবরণে বলা হয়েছে, নওয়াজ শরীফ ক্ষমতায় আসার পর ৬৫ দফা বিদেশ সফরে গেছেন এবং মোট ১৮৫ দিন বিদেশে কাটিয়েছেন। তার এসব সফরের সঙ্গী হয়েছেন ৬৩১ জন পাক কর্মকর্তা। নওয়াজের বিদেশ ভ্রমণ বাবদ ব্যয় হয়েছে ৬৩ কোটি ৮২ লাখ ৭০ হাজার রুপী। অন্যদিকে ক্ষমতায় ৯৪০ দিন থাকলেও এ সময়ে মাত্র ৩৫ বার পাক সংসদের অধিবেশনে যোগ দিয়েছেন তিনি। নওয়াজ সবচেয়ে বেশি সফর করেছেন ব্রিটেনে। দেশটিতে ১৭ বার গেছেন তিনি। সব মিলিয়ে প্রায় দুই মাস দেশটিতে কাটিয়েছেন তিনি। এর মধ্যে ৩২ দিন কাটিয়েছেন সরকারী সফরে আর ২৪ দিন ট্রানজিটে। অবশ্য প্রতিবার ট্রানজিটের নামে ব্রিটেনে কয়েক দিন কাটিয়েছেন পাক প্রধানমন্ত্রী। নওয়াজের ব্রিটেন সফরে মোট ব্যয় হয়েছে ১৩ কোটি ৭৮ লাখ রুপী। এছাড়া তিনি সৌদি আরব সফর করেছেন পাঁচ দফা আর যুক্তরাষ্ট্র ও চীন সফর করেছেন চার বার করে। ব্রিটেনের পর সবচেয়ে বেশি সময় কাটিয়েছেন যুক্তরাষ্ট্রে। দেশটি সফরে ১৮ দিন কাটিয়েছেন তিনি। নওয়াজের প্রিয় আরেকটি দেশ হলো তুরস্ক এবং দেশটির সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক আছে বলে মনে করা হয়। প্রতিবছর অন্তত একবার করে দেশটি সফর করেন তিনি।

জাতীয় ভিত্তিক নয়া জরিপে ২০ পয়েন্ট এগিয়ে ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়নের লড়াইয়ে রিপাবলিকান প্রার্থীদের মধ্যে টেক্সাসের সিনেটর ট্রেড ক্রুজের চেয়ে ২০ পয়েন্টেরও বেশি ব্যবধানে এগিয়ে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। দক্ষিণ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে শনিবার দলের প্রাইমারিকে সামনে রেখে রয়টার্স ও ইপসোর্সের জনমত জরিপে এ তথ্য ওঠে আসে। খবর ইয়াহু নিউজের।

শনিবার থেকে বুধবার পর্যন্ত পরিচালিত এ জরিপে রিপাবলিকান প্রার্থীদের মধ্যে ধনকুবের ব্যবসায়ী ট্রাম্প ৪০ শতাংশ সমর্থন পেয়েছেন বলে দেখা যায়। ট্রেড ক্রুজের পক্ষে এসেছে ১৭ শতাংশ এবং ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও পেয়েছেন ১১ শতাংশ, অবসরপ্রাপ্ত নিউরো সার্জন বেন কারসন ১০ শতাংশ এবং ফ্লোরিডার সাবেক গবর্নর জেব বুশের পক্ষে ওঠে এসেছে মাত্র ৮ শতাংশ সমর্থন। এনবিসি নিউজ ও ওয়ালস্ট্রিট জার্নালের এ সপ্তাহে পরিচালিত এক জাতীয় জরিপের ফলাফলে রয়টার্সের জরিপের ফলাফলের একটা বিপরীত চিত্র পাওয়া যায়। এনবিসি জরিপে দেখা গেছে, ক্রুজের তুলনায় ট্রাম্পের জনপ্রিয়তা অত্যন্ত নিচের দিকে। অন্যদিকে, ডেমোক্র্যাটিক প্রার্থী মনোনয়ন জরিপে দেখা যায়, ভারমন্টের সিনেটর বানি স্যান্ডার্সের চেয়ে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এগিয়ে আছেন প্রায় ১০ পয়েন্টে। এর আগে গত সপ্তাহের নিউ হ্যাম্পশায়ার প্রাইমারিতে জয়ী হন স্যান্ডার্স