২৩ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

একুশে বইমেলার নাটোৎসবে ‘শিখন্ডী কথা’

একুশে বইমেলার নাটোৎসবে ‘শিখন্ডী কথা’

স্টাফ রিপোর্টার ॥ অমর একুশে অনুষ্ঠানমালা ও গ্রন্থমেলা ২০১৬ উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যান মুক্তমঞ্চে চলছে বাংলা একাডেমি আয়োজিত মাসব্যাপী নাট্যানুষ্ঠান। এ অনুষ্ঠানের আয়োজনে সহযোগিতায় রয়েছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশেন। অনুষ্ঠানে আগামীকাল শনিবার সন্ধ্যায় মহাকাল নাট্য সম্প্রদায়ের নন্দিত প্রযোজনা ‘শিখ-ী কথা’ নাটকের ১৬০তম মঞ্চায়ন হবে। বাংলাদেশে প্রথম হিজড়া সমাজের মানুষদের সুখ-দুঃখ কথামালায় গাঁথা গবেষণা নাট্য ‘শিখ-ী কথা’ রচনা করেছেন আনন জামান। নির্দেশনা দিয়েছেন ড. রশীদ হারুন।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মীর জাহিদ হাসান, আনন জামান, পলি বিশ্বাস, উৎপল চক্রবর্তী, হাবিবুর রহমান হাবিব, মোঃ শাহনেওয়াজ, সৈয়দ ফেরদৌস ইকরাম, কামরুজ্জামান সবুজ, সৈয়দ লুৎফর রহমান, ইকবাল চৌধুরী, বিথুন আহমেদ, সাথী, সামিউল জীবন, তৌহিদুর রহমান শিশির, সামসুল আলম, বাহার সরকার, রাসেল আহমেদ, রিফাত হোসেন জুয়েল, আসাদুজ্জামান রাফিন, রাজিব হোসেন, হিমেল খান, কানিজ ফাতেমা লিসা, তন্বি আচার্য ও আরাফাত। ‘শিখ-ী কথা’ নাটকের পোশাক পরিকল্পনায় ওয়াহীদা মল্লিক জলি, সূচনা সঙ্গীত ইউসুফ হাসান অর্ক, আবহ সঙ্গীত সুলতানা ইয়াসমীন হক ও আবদুল আলীম, মঞ্চ পরিকল্পনায় তানভীর হাসান ও মু. শফিকুল ইসলাম, আলোক পরিকল্পনায় রফিকুল হক হিমেল, কোরিওগ্রাফি রাজশ্রী রায় এবং রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়।

‘শিখ-ী কথা’র নাট্য কাহিনীতে যার সুখ-দুঃখ কথা ফুল হয়ে ফুটে উঠবে নটনটীদের অঙ্গে উপাঙ্গে শাখা প্রশাখায়, যার বেদনা গীত হবে সে এখন মায়ের গর্ভে বাঁকানো ত্বকের ছইয়ের নিচে ছোট্ট ভ্রƒণ। এ ভ্রƒণ জানে না কৈশরে সে পরিবার থেকে বিতাড়িত হবে, যৌবনে তার কামনা বাসনা পচবে গলবে নিজের ভেতরে, এক ভয়ানক বেদনায় নিজেকেই নিজে খুন করবার জন্য উন্মাদ হয়ে উঠবে, জীবন যন্ত্রণায় দগ্ধ হয়ে এ ভ্রƒণ একদিন ঈশ্বরের মুখোমুখি দাঁড়াবে। এ ভ্রƒণ সমাজের সভ্যজনদের সমবেত করে পরনের কাপড় টুকরো টুকরো করে ছিঁড়বে এই জনমে। এ নাট্যকথার ছোট্ট ভ্রƒণ চাঁদ সোনা এক পুত্র শিশু হয়ে জন্ম গ্রহণ করে হিজলতলী গ্রামের রমজেদ মোল্লার পরিবারে। নাম হয় রতন মোল্লা। কিন্তু বয়ঃসন্ধিকালে আবিষ্কৃত হয় সে অংশত নারী, অংশত পুরুষ। জীবনের সমস্ত স্বাভাবিকতা বিনষ্ট হয়ে জন্মের এক ভীষণ যন্ত্রণা সহস্রমুখো দানবের মতো জীবনের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে তাড়িয়ে বেড়ায় তাকে।

এই লিঙ্গ প্রতিবন্ধীদের সুখ-দুঃখ নিয়েই নাট্য ‘শিখ-ী কথা’।

লিঙ্গ প্রতিবন্ধীরা নারী না হোক, পুরুষ না হোক একজন স্বাভাবিক মানুষের সম্মান যেন পায়, এই অভিপ্রায় সামনে রেখে মহাকাল প্রযোজনা ‘শিখ-ী কথা’।

নির্বাচিত সংবাদ