২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেলা নদীতে নৌযান চলাচল স্থায়ীভাবে বন্ধ

শেলা নদীতে নৌযান চলাচল স্থায়ীভাবে বন্ধ

অনলাইন রিপোর্টার ॥ সুন্দরবনের শেলা নদীতে স্থায়ীভাবে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। বুধবার সচিবালয়ে নদী রক্ষা সংক্রান্ত টাস্কফোর্সের বৈঠক শেষে নৌমন্ত্রী শাজাহান খান সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে দুই দফায় জাহাজডুবির ঘটনা ঘটেছে এই নদীতে। আর এরপরই এমন সিদ্ধান্ত নিলো মন্ত্রণালয়।

মন্ত্রী বলেন, ‘শেলা নদীতে তেলবাহী ট্যাংকার ও পরে কয়লাবাহী জাহাজ দূর্ঘটনায় পরিবেশগত কিছু হুমকির মতো দেখা দিয়েছে, এতে জাতিও উদ্বিগ্ন।’ বর্তমানে ১২ ফুট ড্রাফটের (গভীরতা) জাহাজ মংলা-ঘষিয়াখালী চ্যানেল দিয়ে চলাচল করছে জানিয়ে মন্ত্রী বলেন, তার চেয়ে বেশি গভীরতার জাহাজ শেলা নদী দিয়ে চলতো।

ভারত-বাংলাদেশ প্রোটকল রুটে ১২ ফুটের বেশি গভীরতার কয়েকটি জাহাজ আটকে আছে জানিয়ে শাজাহান খান বলেন, বুধবারই সেগুলো শেলা নদী দিয়ে পার করিয়ে দেওয়া হবে। এরপর আর কোনো জাহাজ শেলা নদী দিয়ে চলাচল করবে না। এটি আমরা সিদ্ধান্ত দিয়েছি।’

গত ১৯ মার্চ সুন্দরবনের শেলা নদীতে একটি কোস্টার ডুবে যায়। ২০১৪ সালের ৯ ডিসেম্বর একই নদীতে ওটি সাউদার্ন স্টার-৭ নামে একটি তেলবাহী ট্যাংকার ডুবলে বাণিজ্যিক নৌ চলাচল বন্ধের দাবিতে সোচ্চার হয় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন।