১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কঠিন-জ্বালানি চালিত রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা উ. কোরিয়ার

উত্তর কোরিয়া কঠিন-জ্বালানি চালিত একটি নতুন রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা চালিয়েছে। এর ফলে দেশটির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সক্ষমতা আরও বাড়বে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ রবিবার এ কথা জানিয়েছে। খবর এবিসি নিউজের।

কেসিএনএ জানায়, দেশটির নেতা কিম জং উনের সরাসরি দিক নির্দেশনায় এ পরীক্ষা চালানো হয়েছে। পরীক্ষা সফল হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে কিম বলেছেন, এর ফলে শত্রু বাহিনীর ওপর নির্দয় আঘাত হানতে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সক্ষমতা শক্তিশালী হবে।

কঠিন-জ্বালানি চালিত রকেট সাধারণত সামরিক কাজে ব্যবহৃত হয়। যদিও তরল-জ্বালানি চালিত রকেট তুলনামূলক অনেক সহজে নিয়ন্ত্রণ করা যায়। দূরপাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর এক সপ্তাহ পর রকেট ইঞ্জিনের এ পরীক্ষা চালাল উত্তর কোরিয়া। দেশটি এরই মধ্যে পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎপাদনেরও ঘোষণা দিয়েছে।

পিয়ংইয়ংয়ের কাছে নানা মাত্রার স্বল্প ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র থাকলেও এখন পর্যন্ত দেশটি কঠিন-জ্বালানি চালিত দূরপাল্লার বা আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র নির্মাণ করেনি। আজকের রকেট ইঞ্জিন পরীক্ষার মাধ্যমে উত্তর কোরিয়া এ ধরনের ক্ষেপণাস্ত্র নির্মাণের দিকে ধাবিত হচ্ছে বলে অনেক মনে করছেন।

মসুল পুনর্দখলে ইরাকী বাহিনীর অভিযান

ইরাকী সৈন্য ও মিলিশিয়া ইসলামিক স্টেট গ্রুপের জিহাদীদের কাছ থেকে দ্বিতীয় নগরী মসুলের পুনরায় দখল নিতে বৃহস্পতিবার দীর্ঘ প্রতীক্ষিত অভিযান শুরু করেছে। ২০১৪ সাল থেকে এ নগরী আইএস জিহাদীরা দখল করে রেখেছে। সামরিক বাহিনী এ কথা জানায়। যৌথ অপারেশন কমান্ডের এক বিবৃতিতে বলা হয়, সামরিক বাহিনী ও পপুলার মবিলাইজেশন আধা সামরিক বাহিনী নাইনেভে প্রদেশের রাজধানী মসুলের দখল নিতে প্রথম ধাপের অভিযান শুরু করেছে। -এএফপি