১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঝলক

গজলের কারণে বিচ্ছেদ!

বিয়ে বিচ্ছেদের নানা কারণ। তাই বলে গজলের মতো রাগ সঙ্গীতের কারণে! হ্যাঁ, এমন কারণের কথাই জানা গেল বলিউডের খ্যাতিমান পরিচালক রাম গোপাল ভার্মার কণ্ঠে। বিয়ের ক’বছর পরই স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হয় তার। কিন্তু এত দিনেও জানা সম্ভব হয়নি বিচ্ছেদের কারণ। সম্প্রতি গানের এক প্রকাশনা অনুষ্ঠানে নিজের বিবাহ বিচ্ছেদের জন্য গজলকে দায়ী করলেন ‘রঙ্গিলা’ নির্মাতা। অনুষ্ঠানে গজল শিল্পী শ্রীনিবাসকে লক্ষ্য করে মজা করেই এ কথা বললেন রাম গোপাল।

‘এ্যাটাক’ সিনেমায় একটি গানে কণ্ঠ দিয়েছেন শ্রীনিবাস। ভার্মা জানান, ‘আমার বিয়ে ভাঙার অন্যতম একটি কারণ গজল। আমার স্ত্রী রাতে গজল শুনতেন কিন্তু আমি তা পছন্দ করতাম না। তার গজল খুবই পছন্দের, কিন্তু আমি পছন্দ করি ইলায়রাজার (দক্ষিণ ভারতীয় সঙ্গীত পরিচালক) গান।’ অবশ্য তিনি বলেন, শ্রীনিবাসের কণ্ঠে গজল শোনার পর এ নিয়ে তার ভাবনা বদলে গেছে।

বুদ্ধিমানদের বন্ধু কম!

জীবনের অপরিহার্য অংশ বন্ধু। আপনার হয়ত রাশি রাশি বন্ধু নেই, আছে হাতেগোনা কয়েকজন। এজন্য আপনাকে অসামাজিক, স্বার্থপর ইত্যাদি গালমন্দ হজম করতে হয়। এতে হতাশ হবেন না, সম্প্রতি এক গবেষণার তথ্য মতে, আপনার বুদ্ধি বেশি।

লন্ডন স্কুল অব ইকোনমিক্সের সাইকোলজিস্ট সাতোশি কানাজাওয়া ও সিঙ্গাপুর ম্যানেজমেন্ট ইউনিভার্সিটির সাইকোলজিস্ট নরম্যান লি পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, যারা অধিক জনবসতি এলাকায় বড় হয়েছেন, তাদের জীবন নিয়ে সন্তুষ্টি কম থাকে। অন্যদিকে যারা খুব কাছের লোকজনের সঙ্গে সময় কাটিয়েছেন তারা জীবন নিয়ে অনেক বেশি সন্তুষ্ট। ১৮ থেকে ২৮ বছর বয়সী ১৫ হাজার ব্যক্তির উপর এই গবেষণা চালানো হয়। তবে বেশি বুদ্ধিমানদের ক্ষেত্রে এই গবেষণা বিশেষ কার্যকর হয়নি। এরা শুধু নিজেদের কিছু বন্ধুকে নিয়েই খুশি। ব্রিটিশ জার্নাল অব সাইকোলজিতে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।