১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুরনো গাড়িতে অত্যাধুনিক সেফটি নেট

  • ম্যাট ম্যাকদারল্যান্ড

গাড়ির নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে এক নতুন সরঞ্জাম বাজারে ছাড়তে যাচ্ছে র‌্যান্ড ম্যাকনালি কোম্পানি। শুধু ম্যাকনালি একা নয়, এমনি কোম্পানি আরও কয়েকটি আছে। এরা আসলে গাড়ি নির্মাতাদের রেখে যাওয়া একটা শূন্যতা বা ঘাটতি পূরণ করে দিচ্ছে।

বর্তমানে এসেমব্লি লাইন থেকে বেরিয়ে আসা গাড়িগুলোতে নিরাপত্তার এমন প্রযুক্তি থাকে যা দুর্ঘটনা বা সংঘর্ষ রোধ করতে পারে। যুক্তরাষ্ট্রের গড়পড়তা গাড়িগুলোর বয়স প্রায় ১২ বছর। এগুলোর বেশির ভাগেরই দুর্ঘটনা বা সংঘর্ষ এড়ানোর মতো নতুন কোন ডিভাইস নেই। পুরনো এই গাড়িগুলো এমন ব্যবস্থার দ্বারা আপগ্রেড করে তোলার পথও কোন গাড়ি নির্মাতা বাতলে দেয় না। সেই শূন্যতাই এখন পূরণ করার চেষ্টা করছে কিছু কোম্পানি যার একটি র‌্যান্ড ম্যাকনালি।

খদ্দেরদের কাছে র‌্যান্ড ম্যাকনালি সর্বাধিক পরিচিত তার মানচিত্র ও এটলাসের জন্য। ম্যাকনালি এখন চালকদের জন্য ৪শ’ ডলার দামের ট্যাবলেট বাজারে ছাড়ছে যাতে তারা সেগুলো ড্যাশবোর্ডে সংযুক্ত করে রাখে। এই ডিভাইসে গাড়ি চলার দিকনির্দেশনা থাকে। ভিডিও চালানো হয় এবং সংঘর্ষ সম্পর্কে হুঁশিয়ার করে দেয়ার ব্যবস্থা আছে। ট্যাবলেটের সঙ্গে যুক্ত ক্যামেরা সামনের রাস্তার ওপর নজর এবং আসন্ন দুর্ঘটনা সম্পর্কে চালকদের সজাগ বা সতর্ক করে দেয়।

র‌্যান্ড ম্যাকনালির প্রধান নির্বাহী স্টিফেন ফ্লেচার বলেন, ‘আমাদের লক্ষ্য হলো বিলাসবহুল গাড়িতে বিনোদন ও নিরাপত্তার যেসব ব্যবস্থা থাকে সেগুলো সবই একত্রে সাধ্যায়ত্ত দামে খদ্দেরদের যোগানো। জারমিন ও ব্র্যান্ড মোশন নামে দুটো কোম্পানিও ২০১৫ সালে একই রকম ডিভাইস বাজারে ছাড়ে। এসব ডিভাইসে ভিডিও রেকর্ড করা হয় এবং চালকরা তাদের লাইন থেকে ইতস্তত বিচ্যুত হয়ে গেলে কিংবা দুর্ঘটনা ঘটতে যাচ্ছে এমন অবস্থা হলে তাদের সাবধান করে দেয়া হয়। গত নবেম্বরে বাজারে ছাড়ার পর থেকে ব্র্যান্ড মোশন এমন ডিভাইস হাজার দুয়েক বিক্রি করেছে। সিলিকন ভ্যালির নতুন একটি প্রতিষ্ঠান এমন এক ড্যাশবোর্ড ডিভাইস বের করেছে যার সাহায্যে উইন্ডশিল্ডে দিকনির্দেশনা ও টেক্সট মেসেজ তুলে ধরা হবে। উদ্দেশ্য হচ্ছে স্মার্টফোনের ওপর দৃষ্টি না থেকে চালকদের দৃষ্টি যাতে রাস্তার ওপরে থাকে। প্রতিষ্ঠানটির নাম নাভদি এবং তাদের ডিভাইসের দাম ৫শ’ ডলার। গাড়ি চালানোর ব্যাপারটা আরও নিরাপদ করার জন্য লোকে যেসব ডিভাইস কেনার কথা ভাবতে শুরু করে দেবে এটা যথেষ্ট বাস্তব।

ওয়াশিংটন পোস্ট