১৯ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কাগজে আর নয়...

কাগজে আর নয়...

ব্রিটেনের ৩০ বছরের পুরনো একটি সংবাদপত্র দি ইন্ডিপেনডেন্ট শনিবার তার সর্বশেষ প্রিন্ট সংস্করণ বাজারে ছেড়েছে। এখন থেকে পত্রিকাটি শুধু অনলাইনেই প্রকাশিত হবে।

এটিই ব্রিটেনে মূলধারার প্রথম কোন পত্রিকা যারা নিজেদের মুদ্রণযন্ত্রে ছাপা থেকে অনলাইনে রূপান্তর ঘটাল। দৈনিক পত্রিকাটি ১৯৮৬ সাল থেকে প্রকাশিত হয়ে আসছিল।

পত্রিকাটির সর্বশেষ প্রিন্ট এডিশনের প্রথম পাতায় এক্সক্লুসিভ একটি প্রতিবেদন ছাপা হয়েছে যেখানে একজন সৌদি বাদশাহকে হত্যার ষড়যন্ত্রে ব্রিটিশ যোগাযোগের কথা বলা হয়েছে।

প্রথমদিকে বেশ সাফল্য পেয়েছিল ইন্ডিপেনডেন্ট, পরে তার সঙ্গে যুক্ত হয় সানডে এডিশন বা রবিবারের সংস্করণ এবং একটি ট্যাবলয়েড পত্রিকাও। কিন্তু সাম্প্রতিককালে পত্রিকাটির প্রচার সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে কমে যায়।

বলা হচ্ছে, পত্রিকাটি যখন জনপ্রিয়তার তুঙ্গে ছিল তখন এর প্রচার সংখ্যা ছিল চার লাখের মতো। কিন্তু পত্রিকাটির ছাপার সংস্করণ বন্ধ হয়ে যাওয়ার আগ পর্যন্ত তা কমে এসেছিল; মাত্র ৪০ হাজারে। তবে এর ডিজিটাল সংস্করণটি ইতোমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে।

পত্রিকাটির বর্তমান মালিক এভগেনি লেবেদেফ বলেছেন, প্রিন্ট থেকে ডিজিটালে ঐতিহাসিক এই রূপান্তর ঘটানোর এখনই প্রকৃষ্ট সময়। পত্রিকাটির সম্পাদকীয়তে লেখা হয়েছেÑআজ এই পত্রিকাটির প্রেস বন্ধ হয়ে গেল, কালি শুকিয়ে গেছে, পত্রিকাটিতে আর কোন ভাঁজ পড়বে না। কিন্তু একটি অধ্যায় যেমন সমাপ্ত হলো তেমনি শুরু হলো আরেক অধ্যায়ের। দ্যা ইন্ডিপেনডেন্ট পত্রিকার যে লক্ষ্য ও উদ্দেশ্য সেটা অব্যাহত থাকবে।-বিবিসি বাংলা অবলম্বনে।