১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১৫০০ ল্যপটপ পরীক্ষা-নীরিক্ষা করবে সিআইডি ॥ বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ রিজার্ভ থেকে টাকা চুরির ফলে সিআইডির তদন্ত দল বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় ও সকল শাখা অফিসের প্রায় ১৫০০ ল্যপটপ পরীক্ষা-নীরিক্ষা করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভংকর সাহা। মঙ্গলবার বিকেলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

শুভংকর সাহা বলেন, তদন্তের স্বার্থে ডেক্সটপের পাশাপাশি ল্যপটপগুলোও চেক করা হবে। অনেকসময় ল্যপটপগুলো অফিসের পাশাপাশি অফিসের বাইরেও কর্মকর্তারা ব্যবহার করে থাকেন। আমাদের যে সাইবার এ্যটাকটি হয়েছে এতে ল্যপটপে কোন ঝুঁকি রয়েছে কিনা এবং এগুলোতে পরবর্তীতে ব্যবহারে কোন অসুবিধা রয়েছে কিনা সে বিষয়টি জানার জন্য বাংলাদেশ ব্যাংকের সকল অফিসের ল্যপটপগুলোই পরীক্ষা করা হবে। এতে যদি কোন সমস্যা থেকে থাকে সেটি মোকাবেলায় কোন সফটওয়্যার বসানোর প্রয়োজন আছে কিনা সেটাও তদন্ত করে দেখা হবে। এজন্যই ল্যপটপগুলো নেয়া হচ্ছে।

ল্যপটপগুলো নেয়ার ফলে কর্মকর্তাদের কাজে কোন ধরণের অসুবিধা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, সাময়িক একটু অসুবিধা তো হবেই। তারপরও প্রত্যেকের যেহেতু ল্যাপটপের পাশাপাশি ডেক্সটপ রয়েছে, তাই কাজে খুব বেশি অসুবিধা হবে বলে মনে হয় না। এখানে প্রায় ১৫০০ ল্যপটপ রয়েছে। ফিলিপাইনের সঙ্গে বাংলাদেশ ব্যাংক কোন তথ্য আদান প্রদান করছে কিনা এবং করে থাকলে সেটা কিভাবে করা হচ্ছে জানতে চাইলে শুভংকর সাহা বলেন, বাংলাদেশ ব্যাংকের অনুরোধে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক ও তাদের এন্টি মানি লন্ডারিং টিম চুরির সঙ্গে জড়িতদের বের করতে ও চুরির টাকা আদায়ে কাজ করে যাচ্ছে। তাদের সঙ্গে আমাদের একটি সহযোগীতামূলক চুক্তি রয়েছে। এই চুক্তির আওতায় আমরা একে অপরকে সহযোগীতা করছি। এতে তারা আমাদের কাছে কোন তথ্য চাইলে সেটার যেটুকু দেয়া সম্ভব তা দিচ্ছি। তাদের কাছেও আমরা কিছু চাইলে তারা আমাদেরকে করছে।

ফিলিপাইনের সিনেটে আজ শুনানি হয়েছে উল্লেখ করে শুভংকর বলেন, দায়ী ব্যাংক ও আভিযোগকারীদের চিহ্বিত করার কাজ করছে ফিলিপাইন ও শ্রীলংকা। যারা টাকা নিয়েছে তাদেরকে চিহ্বিত করে এবং টাকা আদায়ে ব্যবস্থা নেবেন বলে আমা আশা প্রকাশ করছি।