১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নিজকে ছাড়া কাউকে সমর্থন নয়

  • রিপাবলিকান পার্টির চূড়ান্ত প্রার্থী সমর্থনের প্রতিশ্রুতি থেকে সরে গেলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নিজেকে ছাড়া দলের অন্য কোন প্রার্থীকে সমর্থন করার প্রতিশ্রুতি প্রত্যাহার করে নিয়েছেন। এটি তার প্রধান প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজের সঙ্গে তার মনকষাকষি বেড়ে যাওয়ারই আভাস। আর দু’রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী টেক্সাসের সিনেটর ক্রুজ এবং ওহাইওর গবর্নর জন ক্যাসিকও ট্রাম্পকে ও দলীয় প্রার্থী যেই হোন না কেন তাকে সমর্থন করবেন কিনা তা বলতে অস্বীকার করেছেন।

ট্রাম্প মঙ্গলবার রাতে সিএনএনের এক টেলিভিশন টাউন হলে বলেন, তিনি প্রেসিডেন্ট পদে রিপাবলিকান পার্টির চূড়ান্ত প্রার্থীকে সমর্থন করার প্রতিশ্রুতির প্রতি আর সম্মান দেখাবেন না। ৮ নবেম্বরের নির্বাচনে যেই রিপাবলিকান প্রার্থী মনোনীত হোন না কেন তাকে সমর্থন করার যে প্রতিশ্রুতি গতবছর তিনি দিয়েছিলেন সেটি এখনও সমর্থন করেন না তাকে সেখানে ঐ প্রশ্ন করা হয়। জবাবে তিনি বলেন, না, আমি আর তা সমর্থন করি না।

গত সেপ্টেম্বরে আনুগত্যের এক প্রতিশ্রুতিপত্রে ট্রাম্পের স্বাক্ষরদান তাকে রিপাবলিকান ন্যাশনাল কমিটির ভেতর বিশ্বাসযোগ্যতা অর্জন করতে তার জন্য খুবই সহায়ক হয়েছিল। প্রেসিডেন্ট পদে দলীয় মনোনয়নের লড়াইয়ে যোগদানকারী তার সব প্রতিদ্বন্দ্বীও প্রতিশ্রুতিপত্রে সই দিয়েছিলেন।

উইসকনসিন অঙ্গরাজ্যে ৫ এপ্রিল দলীয় প্রাইমারি ভোট হওয়ায় এক সপ্তাহ আগে তিন রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশীই মিলওকিস্থ সিএনএনের ঐ হলে আয়োজিত টিভি অনুষ্ঠানে যোগ দেন। ডেমোক্র্যাটিক পার্টির দু’প্রার্থী সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডারসও এ অঙ্গরাজ্যে প্রচার চালাচ্ছেন। ট্রাম্প বলেন, তিনি রিপাবলিকান প্রার্থীকে সমর্থন করার প্রতিশ্রুতি প্রত্যাহার করছেন, কারণ তার প্রতি খুবই অবিচার করা হয়েছে। তার প্রতি যারা অন্যায় আচরণ করেছে বলে তিনি মনে করেন, তাদের মধ্যে রিপাবলিকান ন্যাশনাল কমিটি রিপাবলিকান পার্টি ও পার্টি এস্টাব্লিশমেন্টও রয়েছে।

ক্যাসিক ও ক্রুজও প্রতিশ্রুতি রাখবেন কিনা তা জানাতে অস্বীকার করেন। ক্যাসিক বলেন, যদি মনোনীত প্রার্থী এমন কেউ হন যিনি দেশের ক্ষতিসাধন করছেন এবং দেশকে ভাগ করছেন বলে আমার মনে হয়, তা হলে আমি তার পেছনে দাঁড়াতে পারি না। ক্রুজ ট্রাম্পকে সমর্থন করার প্রতিশ্রুতি দিতে অস্বীকার করে বলেন, যদি ট্রাম্পকে মনোনীত করা হয়, তাহলে হিলারির হাতেই নির্বাচনী জয় তুলে দেয়া হবে। ট্রাম্প ও ক্রুজ তাদের স্ত্রীদের কেন্দ্র করে গত সপ্তাহে এক বিবাদে জড়িয়ে পড়েন। ক্রুজের এক সুপারপ্যাক ট্রাম্পের সাবেক মডেল স্ত্রী মেল্যানিয়ায় এক যৌনোদ্দীপক ছবি প্রকাশ করে, আর ট্রাম্প এর প্রতিশোধ নিতে টুইটারে ক্রুজের স্ত্রী হেইডির এক নিরস ছবি ছেড়ে দেন।

ক্রুজ নিজে মনোনয়ন না পেলে মনোনীত প্রার্থীকে সমর্থন করায় প্রতিশ্রুতি রাখবেন কিনা, এ প্রশ্নে তিনি কোন সরাসরি জবাব দিতে অস্বীকার করেন।

ক্রুজ বলেন, আমি আপনাদের বলছি, আমার কথা হলো ডোনাল্ড জিওপির মনোনয়ন পাবেন না। আমরা তাকে পরাজিত করব। জিওপি বা গ্র্যান্ড ওল্ড পার্টি রিপাবলিকান পার্টির ডাকনাম।

ট্রাম্প বলেন, তিনি ক্রুজের সমর্থন ছাড়াই চলতে পারবেন।

ট্রাম্প সিএনএনের মডারেটর এ্যান্ডারসন কুপারকে বলেন, আমি আজ রাতে তাকে লক্ষ্য করেছি এবং যখন তাকে ঐ প্রশ্ন করা হয় তখন যে তিনি কত যন্ত্রণায় পড়েন তা লক্ষ্য করেছি। তিনি যন্ত্রণা ভোগ করুন এটি আমি চাই না। আমি আপনাদের কেবল এটুকুই বলতে চাই, আমি তার সমর্থন চাই না, তার সমর্থনের দরকার নেই আমার। আমি চাই না তিনি অস্বস্তিতে পড়ুন। ট্রাম্প এ কথাও বলেন যে, রিপাবলিকান পার্টির মনোনয়নের প্রতিদ্বন্দ্বিতা থেকে বাদ পড়ে গেছেন এমন কেউ কেউ তার প্রতি বিদ্বেষ পোষণ করে থাকতে পারেন। এ প্রসঙ্গে তিনি সাবেক গবর্নর জেব বুশ, উইসকনসিনের গবর্নর স্কট ওয়াকার এবং কেন্টাকি থেকে নির্বাচিত মার্কিন সিনেটর র‌্যান্ড পলের নাম উল্লেখ করেন। মঙ্গলবার ইতোপূর্বে ওয়াকার ক্রুজের প্রতি সমর্থন ব্যক্ত করেন। উইসকনসিনে ৫ এপ্রিল দলীয় প্রাইমারি ভোট অনুষ্ঠিত হবে। -গার্ডিয়ান ও ইয়াহু নিউজ