১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অভিশংসনের মুখে ব্রাজিলের প্রেসিডেন্ট রুসেফ

ব্রাজিলের বামপন্থী প্রেসিডেন্ট দিলমা রুসেফের ক্ষমতাসীন সরকার থেকে সরে গেছে তার জোটের সবচেয়ে বড় দল ব্রাজিলিয়ান ডেমোক্রেটিক মুভমেন্ট পার্টি (পিএমডিবি)। এর ফলে দুর্নীতির অভিযোগে জর্জরিত রুসেফ সরকারের জন্য এখন ক্ষমতায় থাকা কঠিন হয়ে পড়তে পারে। সেই সঙ্গে আগামী মাসে ব্রাজিলের পার্লামেন্টের নিম্নকক্ষে অভিশংসন ভোটে রুসেফের হেরে যাওয়ার সম্ভাবনা বেড়ে গেল। খবর এএফপি, বিবিসি ও গার্ডিয়ানের।

ব্রাজিলের সবচেয়ে বড় রাজনৈতিক দল পিএমডিবি মঙ্গলবার এক বৈঠকে রুসেফের ওয়ার্কার্স পার্টি থেকে সরে যেতে এবং বিরোধী দল হওয়ার প্রস্তাব পাস হয়। একই সঙ্গে জোটে থাকা পিএমডিবির ছয় মন্ত্রীকে পদত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। এর মাত্র একদিন আগে পিএমডিবির নেতা পর্যটনমন্ত্রী হেনরিক এদুয়ার্দো আলভস পদত্যাগ করেছিলেন। দুর্নীতির অভিযোগে জর্জরিত প্রেসিডেন্ট রুসেফ এর মাধ্যমে খুব গুরুত্বপূর্ণ সমর্থন হারালেন। আর তাতে শক্তিশালী হলো তার বিরোধীদের হাত। পিএমডিবি নেতাদের এই বৈঠক দেশটির জাতীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। জোট থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিতে তিন মিনিটের বেশি সময় লাগেনি।

ট্রাম্পের উত্থানে গণমাধ্যমকে দুষলেন ওবামা

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের রাজনৈতিক শক্তি হিসেবে উত্থানের পেছনে গণমাধ্যমকে আংশিক দায়ী করলেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

বিবিসি বলছে, রাজনৈতিক প্রতিবেদকদের একটি অনুষ্ঠানে ওবামা বলেন, ‘যে কারও হাতে মাইক্রোফোন তুলে দেয়া’ বড় কিছু নয়। রাজনীতির পূর্বঅভিজ্ঞতা ছাড়াই মার্কিন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প বেফাঁস মন্তব্য করে অনেকবার গণমাধ্যমের শিরোনাম হয়েছেন। রিপাবলিকান দলে তিনিই এই মুহূর্তে সবচেয়ে এগিয়ে থাকা প্রেসিডেন্ট প্রার্থী। গণমাধ্যমকর্মীদের ওই পদক প্রদান অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে দেয়া বক্তব্যে ওবামা ট্রাম্পের নাম উল্লেখ না করলেও ইঙ্গিতে স্পষ্টই বুঝিয়ে দিয়েছেন। ওবামা বলেন, রাজনীতিবিদ, সাংবাদিক এবং নাগরিকদের সবাই আজকের এই বিভক্ত এবং তিক্ত রাজনৈতিক পরিস্থিতির জন্য দায়ী। কিন্তু সাংবাদিকদের ২০১৬ সালের প্রেসিডেন্ট প্রার্থীদের ব্যাপারে আরও গভীরে যাওয়া উচিত।

ওবামা বলেন, রাজনৈতিক প্রতিবেদকের কাজ ‘কারও হাতে মাইক্রোফোন তুলে দেয়া থেকে বেশি কিছু।’ প্রসঙ্গত, গণমাধ্যমে ডোনাল্ড ট্রাম্পের সংবাদ তুলনামূলক বেশি প্রকাশিত হচ্ছে। আর মাত্র কয়েকটি রাজ্যে প্রাইমারি ভোটাভুটি অনুষ্ঠিত হবে। -ওয়েবসাইট

নির্বাচিত সংবাদ