১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিএসআরএমের হিসাব বছর পরিবর্তিত হচ্ছে

অর্থনৈতিক রিপোটার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস (বিএসইআরএম) লিমিটেডের হিসাব বছর পরিবর্তিত হচ্ছে। জানুয়ারি-ডিসেম্বরের পরিবর্তে কোম্পানির হিসাব বছর জুলাই-জুন গণনা করা হবে। বুধবার চট্টগ্রামে অনুষ্ঠিত কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এমন তথ্যই জানিয়েছেন কোম্পানির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) ও সচিব শেখর রঞ্জন কর।

তিনি এজিএমে বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর হিসাব বছর জুন ক্লোজিং নির্ধারণের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে কোম্পানিগুলোকে জানানো হয়েছে। এ হিসাবে বিএসআরএম লিমিটেডেরও হিসাব বছর জুলাই-জুন করা হবে।

এদিকে হিসাব বছর পরিবর্তন করার কারণে আগামী ৬ মাসের মধ্যে আবারও কোম্পানি লভ্যাংশ ঘোষণা করতে পারে বলে অনেকে মনে করছেন। তবে ৬ মাসের মধ্যে লভ্যাংশ ঘোষণা না করলে পরবর্তী লভ্যাংশের জন্য দেড় বছর অপেক্ষা করতে হবে। কারণ জুন ক্লোজিং হলে কোম্পানিটি আবার পরবর্তী জুনের পরে লভ্যাংশ প্রদান করবে। তবে কোম্পানি চাইলে অন্তর্বর্তীকালীন লভ্যাংশও ঘোষণা করতে পারে।

এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) উপ-মহাব্যবস্থাপক নিজাম উদ্দিন বলেন, হিসাব বছর জুন ক্লোজিং-এ পরিবতর্ন করলে লভ্যাংশ প্রদান বাধ্যতামূলক না। লভ্যাংশ না দিলে ‘জেড’ ক্যাটাগরিতে চলে যাবে, বিষয়টি এমনও না। আবার যাবে না, এমন কথাও নেই। তবে হিসাব বছর পরিবর্তন হলে একটি সমস্যা তৈরি হতে পারে বলে মনে করছেন তিনি।

উল্লেখ্য, ২০১৫ সালে তালিকাভুক্ত হওয়া বিএসআরএম লিমিটেড একই বছরের জন্য ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা করে। বুধবার এজিএমে লভ্যাংশে অনুমোদন দিয়েছেন শেয়ারহোল্ডাররা। বুধবার লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর ছিল ১৯১.২০ টাকা।