২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাড়ে ৩ কোটি পরিবারের আয়-ব্যয়ের তথ্য সংগ্রহ করা হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ সামাজিক নিরাপত্তা কর্মসূচীতে বরাবরই সুবিধাভোগী নির্বাচনে অভিযোগ পাওয়া যায়। এবার সে অবস্থা থেকে বেরিয়ে আসতে জুলাই থেকে সাড়ে ৩ কোটি পরিবারের আয় ব্যয়ের তথ্য সংগ্রহ শুরু করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এতে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। প্রথম পর্যায়ে জামালপুর ও কুড়িগ্রামে তথ্য সংগ্রহের কাজ শুরু হবে। এ উপলক্ষে বুধবার একটি কর্মশালার আয়োজন করা হয়। রাজধানীর আগারগাঁও এ পরিসংখ্যান ভবনে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা, বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব সফিকুল ইসলাম, এমএ মান্নান হাওলাদার ও বিবিএসের উপ-মহাপরিচালক বাইতুল আমিন ভুঁইয়া। সভাপতিত্ব করেন বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াজেদ।

অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে মোট ৩২৮ কোটি ৭৭ লাখ টাকা। এর মধ্যে সরকারী তহবিলের ১৬ কোটি ৩৭ লাখ এবং বিশ্বব্যাংকের ৩১২ কোটি ৪০ লাখ টাকা ব্যয় হবে।

প্রধান অতিথির বক্তব্যে কানিজ ফাতেমা বলেন, পরিসংখ্যান আইন ২০১৩ এবং পরিসংখ্যান উন্নয়নসংক্রান্ত জাতীয় কৌশলপত্র অনুমোদিত হওয়ার পর বিবিএস আরও শক্তিশালী হয়েছে এবং জাতীয় উন্নয়নে তথ্যের চাহিদা পূরণের মাধ্যমে সংস্থাটির ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করে যাচ্ছে। এনএইচডি প্রকল্প পরিচালক ড. এম এমদাদুল হক বলেন, দেশব্যাপী প্রায় ৩ কোটি ৫০ লাখ পরিবার হতে ৩টি পর্যায়ে তথ্য সংগ্রহের পরিকল্পনা করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী রংপুর বিভাগ, বরিশাল বিভাগ এবং ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ, জামালপুর ও শেরপুর জেলার তথ্য প্রথম পর্যায়ে, খুলনা ও রাজশাহী বিভাগের তথ্য ২য় পর্যায়ে এবং ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগ এবং নেত্রকোনা জেলার তথ্য ৩য় পর্যায়ে সংগ্রহ করা হবে। তিনি আরও বলেন, প্রথম পর্যায়ের তথ্য সংগ্রহ ২০১৬ জুলাই থেকে শুরু হয়ে জুন ২০১৭ সালে ৩য় পর্যায়ের তথ্য কার্যক্রমের মধ্য দিয়ে শেষ হবে।

সংগৃহীত তথ্য প্রক্রিয়াকরণের মাধ্যমে প্রতিটি পরিবার আর্থ-সামাজিক অবস্থার নির্দেশক স্কোর প্রদান করা হবে এবং প্রস্তুতকৃত এ ডাটাবেজ ব্যবহার করে বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচীর উপকারভোগী নির্বাচন হবে। প্রকল্পের আওতায় কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলার দুটি ইউনিয়নে এবং জামালপুর জেলার মেলান্দহ পৌরসভা এলাকার প্রতিটি পরিবার তথ্য ইতোমধ্যেই বিশ্বব্যাংক কর্তৃক নিয়োগকৃত নেলসন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে। এ প্রতিষ্ঠানের পক্ষ হতে মাঠপর্যায়ে তথ্য সংগ্রহ কার্যক্রমে অর্জিত অভিজ্ঞতা ও চ্যালেঞ্জসমূহ মোকাবেলার কৌশল সম্পর্কে একটি উপস্থাপনা প্রদান করা হয় অনুষ্ঠানে।