১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তনু হত্যার দ্রুত বিচার দাবি

  • দেশজুড়ে মানববন্ধন সমাবেশ

জনকণ্ঠ ডেস্ক ॥ কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনু হত্যাকারীদের গ্রেফতার ও দ্রুত বিচার দাবিতে দেশজুড়ে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল মানববন্ধন, বিক্ষোভ, সমাবেশ ও ক্লাস বর্জন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ

ময়মনসিংহ

শহরের চরপাড়া মোড়ের টাইম স্কয়ারে বুধবার বিকেলে মানববন্ধন ও সমাবেশ করেছে জাস্টিজ ফর তনু ব্যানারে। মানববন্ধন ও সমাবেশে যোগ দেয় ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ নানা শ্রেণী-পেশার মানুষ। সমাবেশে বক্তারা অবিলম্বে তনুর হত্যাকারীদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়।

সিলেট

তনু হত্যার প্রতিবাদে বিয়ানীবাজারে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। বুধবার দুপুরে বিয়ানীবাজার পৌরশহরের পিএইচজি হাইস্কুলের সম্মুখে এ কর্মসূচীতে অংশগ্রহণ করে সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শত শত ছাত্রছাত্রী। গণজাগরণ মঞ্চ বিয়ানীবাজারের উদ্যোগে আয়োজিত এ মানববন্ধনে অংশগ্রহণ করে সুশাসনের জন্য নাগরিক (সুজন), দুর্নীতি প্রতিরোধ কমিটি বিয়ানীবাজার, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বিয়ানীবাজার সরকারী কলেজ, পঞ্চখ- হরগোবিন্দ উচ্চ বিদ্যালয়, খলিল চৌধুরী আদর্শ বিদ্যানিকেতন, বিয়ানীবাজার বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সংগঠন। এ সময় তারা প্রায় ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে রাখেন।

মুন্সীগঞ্জ

সিরাজদিখান উপজেলার বিক্রমপুর কেবি ডিগ্রী মহাবিদ্যালয়ে ছাত্রছাত্রীরা বিক্ষোভ মিছিল ও মানবন্ধন করেছে। বুধবার সকাল ১০টায় ইছাপুরা-মুন্সীগঞ্জ সড়কে কেবি ডিগ্রী মহাবিদ্যালয়ে মূল ফটকের সংলগ্ন সড়কে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে ৫ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এ সময় শিক্ষার্থী-শিক্ষকবৃন্দ বিভিন্ন প্লেকার্ড, ফেস্টুন প্রদর্শন করে এই নিশংস হত্যাকা-ের প্রতিবাদ জানান।

কক্সবাজার

অব্যাহতভাবে নারীর ওপর যৌন সন্ত্রাস, নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে বুধবার বেলা সাড়ে ১১টায় কক্সবাজারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে ক্লাস বর্জন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা ছাত্র ইউনিয়ন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সকাল থেকে ক্লাস বর্জন করে ছাত্র ইউনিয়নের এ কর্মসূচীতে অংশগ্রহণ করে। এরপর একটি বিক্ষোভ মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌরসভা চত্বরে এক সমাবেশে মিলিত হয়।

বরিশাল ॥ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বুধবার ক্লাস বর্জন করে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন করেছে। গণজাগরণ মঞ্চের আয়োজনে বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত নগরীর সদর রোডের অশ্বিনী কুমার টাউন হলের সামনের সড়ক অবরোধ করে এ বিক্ষোভ কর্মসূচী পালন করা হয়। বিক্ষোভ কর্মসূচীতে অংশগ্রহণ করে বরিশাল সরকারী বালিকা বিদ্যালয়, সরকারী জিলা স্কুল, পলিটেকনিক ইনস্টিটিউট, সরকারী মহিলা কলেজসহ ৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

মাগুরা

তনু ধর্ষণ ও হত্যার প্রতিবাদে বুধবার দুপুরে মাগুরায় মানববন্ধন করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। শহরের মোখলেছুর রহমান সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। তারা অবিলম্বে সোহাগী জাহান তনু হত্যাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবি জানান।

নওগাঁ

বুধবার দুপুরে গণজাগরণ মঞ্চ নওগাঁ জেলা শাখার উদ্যোগে শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এক মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা এই মানববন্ধন কর্মসূচীতে অংশগ্রহণ করে।

কেশবপুর

গণজাগরণ মঞ্চের ডাকে কেশবপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীরা এক ঘণ্টা ক্লাস বর্জন করে প্রতিবাদ কর্মসূচী পালন করেছে। কেশবপুর পাইলট স্কুল এ্যান্ড কলেজ ও কেশবপুর বালিকা বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা দুপুর বারটা থেকে একটা পর্যন্ত ক্লাস বর্জন করে স্থানীয় ত্রিমোহিনী মোড়ে এক মানবন্ধন কর্মসূচী পালন করে।

নাটোর

কুমিল্লার সোহাগী জাহান তনু হত্যাকারীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে শিক্ষক-শিক্ষার্থীরা। বুধবার বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত ক্লাস বর্জন করে ঘণ্টাব্যাপী নাটোর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই কর্মসূচী পালন করে।

নীলফামারী

‘প্রতিবাদী হও,’ ‘বিবেককে জাগ্রত কর,’ ফাঁসি ফাঁসি ফাঁসি চাই’ তনু হত্যাকারীদের ফাঁসি চাই। জড়িত যেই হোক, আইনের উর্ধে কেউ নয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থীর কণ্ঠে সেøøাগানে সেøাগানে কম্পিত হলো নীলফামারী শহর। বুধবার সকাল সাড়ে ১০টা থেকে জেলা শহরের স্বাধীনতা স্মৃতি অম্লান চত্বরে দেড় ঘণ্টাব্যাপী মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলীর সভাপতিত্বে এই প্রতিবাদী কর্মসূচীতে জেলা শহরের সকল স্কুল-কলেজের শিক্ষক/শিক্ষার্থী, অভিভাবক, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, বিভিন্ন নারী সংগঠন, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন ক্লাবের প্রতিনিধিরা এতে অংশ নেয়।

নড়াইল

খুনীদের অবিলম্বে গ্রেফতার দাবিতে মানববন্ধন পালিত হয়েছে। বুধবার নড়াইল আদালত সড়কে এ মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়।

বক্তারা অবিলম্বে তনু হত্যায় জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। পরে জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর গণস্বাক্ষর সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয়।

কুড়িগ্রাম

তনুর ধর্ষণ ও হত্যাকারীদের বিচার দাবিতে কুড়িগ্রামে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে গণজাগরণ মঞ্চের উদ্যোগে কুড়িগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। মানববন্ধনে অংশ নেয় সম্মিলিত সাংস্কৃতিক জোট, গণজাগরণ মঞ্চ, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ, ছাত্র ফ্রন্টের আতিক, রুকু ও ছাত্র ইউনিয়নের এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীরা।

পটুয়াখালী

বুধবার তনু হত্যার প্রতিবাদে পটুয়াখালী প্রেসক্লাবের সামনে সম্মিলিত সাংস্কৃতিক জোট, পটুয়া খেলাঘর আসর, সুন্দরম, আলোর মিছিলসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মী ও সাধারণ মানুষ মানববন্ধন করে। বক্তারা বলেন, একটি সংরক্ষিত এলাকায় একজন সাংস্কৃতিক কর্মীকে ধর্ষণ করে হত্যা করা হয়েছে কিন্তু অজ্ঞাত কারণে প্রশাসন নীরব ভূমিকা পালন করছে।

বাগেরহাট

বুধবার দুপুরে বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ছাত্র ইউনিয়নের উদ্যোগে মানববন্ধন পালিত হয়েছে। মাবনবন্ধনে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী একাত্মতা প্রকাশ করে। তনুর হত্যাকারীদের দ্রুত খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়।

কিশোরগঞ্জ

স্কুল-কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। বুধবার দুপুরে কিশোরগঞ্জ সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের সামনে ও ওয়ালীনেওয়াজ কলেজের সামনে পৃথক মানববন্ধন কর্মসূচীতে স্কুল-কলেজের শত শত শিক্ষার্থী ব্যানার-প্লেকার্ড নিয়ে অংশ নেয়।

টাঙ্গাইল

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের মেধাবী ছাত্রী নাট্যকর্মী সোহাগী জাহান তনুর হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে টাঙ্গাইলে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবের সামনে প্রজন্ম-টাঙ্গাইল এ কর্মসূচী পালন করে। কর্মসূচীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

ভালুকা

বুধবার সকালে এ্যাপোলো স্টুডেন্টস এ্যাসোসিয়েশন মানববন্ধন কর্মসূচী পালন করেছে। ভালুকা-গফরগাঁও সড়কের উপজেলার সামনে প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধনের নেতৃত্ব দেন এ্যাপোলো ইনস্টিটিউট অব কম্পিউটারের অধ্যক্ষ এ আর এম শামসুর রহমান ।

ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী সোহাগী জাহান তনু হত্যার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। অর্থনীতি বিভাগের উদ্যোগে বুধবার দুপুর ১২ টার দিকে প্রধান ফটকের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।