২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

২১ বছর পর ইতালিকে হারাল জার্মানি

  • আন্তর্জাতিক প্রীতি ফুটবল, হল্যান্ড, ফ্রান্স, পর্তুগালের জয়, প্রয়াত ক্রুইফকে স্মরণ

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বের বিভিন্ন প্রান্তে মঙ্গলবার রাতে আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচের হাট বসেছিল। এই হাটে জয়ের হাসি হেসেছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি, হল্যান্ড, ফ্রান্স, পর্তুগালসহ অনেক দেশ।

আগের ম্যাচে ইংল্যান্ডের কাছে অপ্রত্যাশিতভাবে হার মানা জার্মানি মিউনিখে ৪-১ গোলে উড়িয়ে দেয় চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে। ফলে ২১ বছর পর আজ্জুরিদের বিপক্ষে প্রথম জয় পেল জার্মানরা। আগের ম্যাচের হতাশা ঘুচিয়ে জয় পেয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। ইউরোপের ব্রাজিল খ্যাত দেশটি ২-১ গোলে হারায় ফিফা র‌্যাঙ্কিংয়ে এক নম্বর দেশ বেলজিয়ামকে। ফ্রান্স ৪-২ গোলে হারিয়েছে ২০১৮ বিশ্বকাপের স্বাগতিক রাশিয়াকে। হল্যান্ড ২-১ গোলে পরাজিত করে ইংলান্ডকে।

অন্য ম্যাচে স্কটল্যান্ড ১-০ গোলে ডেনমার্ক, সার্বিয়া একই ব্যবধানে এস্তোনিয়াকে, বুলগেরিয়া ২-০ গোলে মেসিডোনিয়াকে, আইসল্যান্ড ৩-২ গোলে গ্রীসকে, লাটভিয়া ৫-০ গোলে জিব্রাল্টারকে, নরওয়ে ২-০ গোলে ফিনল্যান্ডকে, আলবেনিয়া একই ব্যবধানে লুক্সেমবার্গকে, তুরস্ক ২-১ গোলে অস্ট্রিয়াকে, বসনিয়া ২-০ গোলে সুইজারল্যান্ডকে পরাজিত করে। মন্টেনিগ্রো-বেলারুশের ম্যাচ গোলশূন্য এবং জর্জিয়া-কাজাখস্তান ও সুইডেন-চেক প্রজাতন্ত্রের ম্যাচ দুটি ড্র হয় ১-১ গোলে।

মিউনিখের এ্যালিয়াঞ্জ এ্যারানায় ইতালির বিপক্ষে ম্যাচের ২৪ মিনিটে টনি ক্রুস দৃষ্টিনন্দন গোল করে জার্মানিকে এগিয়ে নেন। ৪৫ মিনিটে মারিও গোয়েটজের গোলে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। বিরতির পর ৫৯ মিনিটে লেফট-ব্যাক ইয়োনাস হেক্টরের গোলের পর ৭৫তম মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে জার্মানির বড় জয় নিশ্চিত করেন মেসুত ওজিল। ৮৩ মিনিটে ইতালির পক্ষে সান্ত¡নাসূচক গোলটি করেন স্টেফান এল শারাউই। এর ফলে দু’দলের মধ্যে শেষ আট ম্যাচে প্রথমবার ইতালিকে হারাতে পারল জার্মানি। দুই দলের লড়াইয়ে শেষবার জার্মানরা জিতেছিল প্রায় ২১ বছর আগে। ১৯৯৫ সালের ২১ জুন ২-০ গোলে। আজ্জুরিদের বিপক্ষে এই জয়ে ইউরো ২০১৬ শুরুর আগে আত্মবিশ্বাস ফিরে পাবে ইউরোপের পাওয়ার হাউসরা।

জার্মানির বিপক্ষে দুর্দান্ত জয় পাওয়া ইংল্যান্ড এবার হার মেনেছে। লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে এগিয়ে গিয়েও হল্যান্ডের কাছে ২-১ গোলে হেরেছে ইংলিশরা। এই জয়ে ইংল্যান্ডের ওপর আধিপত্য ধরে রাখল টোটাল ফুটবলের জনকরা। দুই দলের গত সাত ম্যাচের পরিসংখ্যানে ইংল্যান্ডের কোন জয় নেই। ডাচ্দের জয় চার, বাকি তিন ম্যাচ অমীমাংসিত। মঙ্গলবার রাতের ম্যাচে স্মরণ করা হয় সর্বকালের অন্যতম সেরা ফুটবলার জোহান ক্রুইফকে। গত ২৪ মার্চ ক্যান্সারের সঙ্গে লড়াইয়ে হার মানেন হল্যান্ডের এই কিংবদন্তি।

ম্যাচের ৪১ মিনিটে কাইল ওয়াকারের ক্রস থেকে গোল করে ইংল্যান্ডকে এগিয়ে নেন জিমি ভার্ডি। দীর্ঘ সময় পর জাতীয় দলে সুযোগ পেয়ে নিজেকে দারুণভাবে মেলে ধরেছেন এই ফরোয়ার্ড। ইংলিশ প্রিমিয়ার লীগেও লিচেস্টার সিটির হয়ে দুর্দান্ত খেলছেন ভার্ডি। কোচ রয় হডসনের অধীনে এটি ইংল্যান্ডের ১০০ নম্বর গোল। বিরতির পর ৫০ মিনিটে ভিনসেন্ট ইয়ানসেনের পেনাল্টি গোলে সমতায় ফেরে অতিথি হল্যান্ড। ডি বক্সের মধ্যে ইংল্যান্ডের ড্যানি রোজের হাতে বল লাগলে পেনাল্টি পায় ডাচ্রা। ম্যাচের ৭৭ মিনিটে লুসিয়ানো নারসিংহের গোলে জয় নিশ্চিত হয় হল্যান্ডের।

ব্রাসেলসে আত্মঘাতী হামলার পর খেলতে নেমে প্রথম ম্যাচে হেরেছে বেলজিয়াম। টানা চার আন্তর্জাতিক ম্যাচে গোল না পাওয়ার পর সাফল্য পেয়েছেন রোনাল্ডো। আগের ম্যাচে বুলগেরিয়ার বিপক্ষে পেনাল্টি থেকেও গোল করতে পারেননি তিনবারের বর্ষসেরা এই খেলোয়াড়। ম্যাচটি পর্তুগাল হেরেছিল ১-০ গোলে। নিরাপত্তার ঝুঁকিতে বেলজিয়াম থেকে ম্যাচটি পর্তুগালের লেইরিয়াতে সরিয়ে নেয়া হয়। ২০ মিনিটে ন্যানির গোলে এগিয়ে যায় পর্তুগাল। ৪০ মিনিটে দারুণ হেডে গোল করে দলকে ২-০ গোলে এগিয়ে নেন সি আর সেভেন। ৬২ মিনিটে ভাই জর্ডান লুকাকুর ক্রসে হেড করে বেলজিয়ামের হয়ে এক গোল পরিশোধ করেন রোমেলু লুকাকু। প্যারিসের জাতীয় স্টেডিয়ামে সন্ত্রাসী হামলার পর হওয়া প্রথম ফুটবল ম্যাচে সহজ জয় পেয়েছে ফ্রান্স। রাশিয়াকে ৪-২ গোলে হারিয়েছে ইউরো ২০১৬ এর স্বাগতিকরা। গত মঙ্গলবার ছিল ফ্রান্সের ডিমিট্টি পায়েট ও এনগুলু কাটের জন্মদিন। দুজনেই গোল পেয়েছেন। এর মধ্যে অষ্টম মিনিটে ফ্রান্সকে এগিয়ে নেয়া গোলটি করেন কাটে। পায়েট লক্ষ্যভেদ করেন ৬৮ মিনিটে। ফরাসীদের বাকি দুই গোলদাতা আন্দ্রে পিয়েরে জিনিয়াক ও কিংসলে কোমান্ডা। রাশিয়া দুটি গোলই পায় দ্বিতীয়ার্ধে। লক্ষ্যভেদ করেন আলেক্সজান্ডার কোকোরিন ও ইউরি জিরকভ।