১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নাটকীয় জয়ে ফাইনালে অসি মেয়েরা

স্পোর্টস রিপোর্টার ॥ চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে ৫ রানের নাটকীয় জয়ে প্রমীলা টি২০ বিশ্বকাপের ফাইনালে উঠে গেছে ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। তুমুল উত্তেজনাপূর্ণ ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৩২ রান সংগ্রহ করে টসে হেরে ব্যাটিং পাওয়া অসি মেয়েরা। জবাবে এক পর্যায়ে ৩ উইকেটে ৯৭ রান তুলে নেয়ার পরও ৭ উইকেটে ১২৭Ñএ থেমে যায় ইংল্যান্ডের সংগ্রহ! ৭ উইকেট হাতে রেখে শেষ ৩ ওভার থেকে ৩১ তুলতে পারেনি তারা! ৫৫ রানের চমৎকার ইনিংস উপহার দিয়ে ম্যাচসেরা অস্ট্রেলিয়া অধিনায়ক মেগ ল্যানিং। প্রমীলা টি২০ বিশ্বকাপে ২০১০, ২০১২ ও সর্বশেষ ২০১৪ সালে টানা তিনবারের চ্যাম্পিয়ন অসিরা। এবার চতুর্থ শিরোপার পথে এগিয়ে গেল তারা। আজ নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় সেমিফাইনালজয়ী দলের বিপক্ষে রবিবার ফাইনাল খেলবে ল্যানিংয়ের দল।

দিল্লীতে অসি মেয়েদের ব্যাটিংয়ের শুরুটা ছিল দারুণ। অনেকটা ছেলেরা যেমন পাওয়ার ক্রিকেট খেলে থাকেন। ৫.৩ ওভারে ৪১ রান তুলে নেয় ওপেনিং জুটি। আলিসা হেইলি ১৫ বলে ৫ চারের সাহায্যে ২৫ রান করে আউট হন। সঙ্গী এলিস ভিলানি ২০ বল থেকে করেন ১৯ রান। এরপরই শুরু ল্যানিং ঝড়। ৫০ বলে ৬ চারের সাহায্যে ৫৫ রানের দৃষ্টিনন্দন ইনিংস খেলেন অস্ট্রেলিয়া প্রমীলা দলের তুখোড় এই তারকা ব্যাটার। এছাড়া এলিস পেরির ১০ ও এ্যালেক্স ব্ল্যাকওয়েলের ১১ উল্লেখ্য। বল হাতে ইংলিশদের হয়ে সফল পেসার নাটালি স্কিভার ২, লরা মার্শ ও জেনি গুন নেন ১ উইকেট। ব্যাট হাতে জবাব দিতে নেমে কিছুটা ধীরে উইকেট আঁকড়ে খেলতে থাকে ইংল্যান্ড। স্ট্র্যাটেজিটা মন্দ ছিল না। ১৪.৫ ওভারে ৯১ রান তুলতে মোটে ৩ উইকেট হারায় তারা। মনে হচ্ছিল, ম্যাচটা ইংলিশ মেয়েরা বের করে নেবে। কিন্তু আস্কিং রেট কমাতে গিয়ে শেষ দিকে দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়ে। অধিনায়ক ক্যারট এডওয়ার্ডস ২৯ বলে ৩১, টেমি বিয়মন্ট ৪০ বলে ৩২ ও বড় তারকা সারা টেইলর ২৩ বলে ২১ রান করে আউট হন।

৯১ থেকে ১০৩Ñ ১২ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ইংল্যান্ড। ১৯তম ওভারে ক্যাথরিন ব্র্যান্ট (৫ বলে ১১) বোল্ড করে মোড় ঘুরিয়ে দেন পেসার মেগান স্কুট। পরের বলেই রানআউট গুন (১)। ৯ বলে ১০ রান করে অপরাজিত থেকেও হার দেখতে হয় ড্যানিয়েলা ওয়েটকে। স্কুট ২, পেরি, রেন ফ্যারেল, ক্রিস্টেন বিময়ামস ও এরিন অসবর্ন নেন ১ উইকেট। উল্লেখ্য, ছেলেদের টি২০ বিশ্বকাপ ২০০৭ থেকে শুরু হলেও তাতে মেয়েদের ক্রিকেট যোগ হয় ২০০৯ থেকে। ঘরের মাটিতে প্রথম আয়োজনেই বাজিমাত করে ইংলিশরা। গত দুই আসরে ফাইনালে উঠে হারে অস্ট্রেলিয়ার কাছে। এবার সেই অসিদের কাছে হেরেই সেমি থেকে বিদায়। সুপার টেনে ‘ডু অর ডাই ম্যাচে’ ভারতের কাছে হেরে বিদায় নেয় স্টিভেন স্মিথের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া পুরুষ দল। চতুর্থ শিরোপা জিতে মেয়েরা পারবে সেই দুঃখ ঘোচাতে?

স্কোর ॥ অস্ট্রেলিয়া ১৩২/৬ (২০ ওভার; ল্যানিং ৫৫, হেলি ২৫, ভিলানি ১৯, ব্ল্যাকওয়েল ১১, পেরি ১০, জনাসেন ৪; স্কিভার ২/২২, মার্শ ১/১৮, গুন ১/২২)

ইংল্যান্ড ১২৭/৭ (২০ ওভার; বেয়নমন্ট ৩২, এডওয়ার্ডস ৩১, টেইলর ২১, ব্রান্ট ১১, ওয়েট ১০*, গ্রিনওয়ে ৩*; স্কুট ২/১৫, অসবর্ন ১/৫, বিয়ামস ১/২৩, পেরি ১/২০)। ফল ॥ অস্ট্রেলিয়া প্রমীলা দল ৫ রানে জয়ী।

ম্যাচসেরা ॥ ল্যানিং (অস্ট্রেলিয়া)।

জিয়া শীর্ষে, রানী হামিদের হার

স্বাধীনতা দিবস দাবা

স্পোর্টস রিপোর্টার ॥ স্বাধীনতা দিবস আন্তর্জাতিক রেটিং দাবার পঞ্চম রাউন্ডের খেলা শেষে বাংলাদেশ নৌবাহিনীর গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও ফিদেমাস্টার শেখ নাসির আহমেদ ৫ পয়েন্ট নিয়ে যুগ্মভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। সাড়ে চার পয়েন্ট নিয়ে মিলিতভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাবের ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ ও ফিদেমাস্টার ফাহাদ রহমান, বাংলাদেশ নৌবাহিনীর ইকরামুল হক সিয়াম, উতেন, সোনালী ব্যাংকের মতিউর রহমান মামুন ও নেবুলা চেস ক্লাবের ফয়সাল হোসেন। পঞ্চম রাউন্ডের খেলায় জিয়া শরীফকে, নাসির ফিদেমাস্টার রেজাউকে, পরাগ বকুলকে, ফাহাদ হানিফকে, উতেন জুয়েলকে, আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদকে পরাজিত করেন।