২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুরন্ত জয়ে ফাইনালে ইংল্যান্ড

  • কিউইরা হারল ৭ উইকেটে

শাকিল আহমেদ মিরাজ ॥ দুরন্ত জয়ে টি২০ বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেল ইংল্যান্ড। দিল্লীর ফিরোজ শাহ কোটলায় প্রথম সেমিতে কিউইদের কার্যত উড়িয়ে দিয়ে ইংলিশরা জিতল ৭ উইকেটের বিশাল ব্যবধানে। একতরফা ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৩ রানের সাদামাটা স্কোর গড়ে নিউজিল্যান্ড। জবাবে ১৭.১ ওভারে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড। ১১ চার ও ২ ছক্কায় ৪৪ বলে ৭৮ রানের দৃষ্টিনন্দন ইনিংস উপহার দেয় ‘নায়ক’ জেসন রয়। অপর ওপেনার এ্যালেক্স হেলস ২০ রান করে আউট হলেও জো রুট ২২ বলে ২৭ ও জস বাটলার মাত্র ১৭ বলে অপরাজিত ৩২ রান (২ চার ৩ ছক্কা) করে জয় নিয়ে মাঠ ছাড়েন।

ইংলিশদের বিশ্বকাপ মিশন শুরু হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের কাছে হার দিয়ে। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসরের অন্যতম সেরা ম্যাচের জন্ম দেয় মরগানের দল। মুম্বাইয়ে ২২৯ রান টপকে তুলে নেয় ২ উইকেটের অবিশ্বাস্য জয়। সেই তাদেরই আবার আফগানিস্তানের বিপক্ষে জয় পেতে ঘাম ঝরে যায়। দিল্লীতে সেদিন ১৪২ রানে থামে মরগানদের সংগ্রহ। এর পর প্রতিপক্ষকে ১২৭ রানে থামিয়ে আসে ১৫ রানের হাঁসফাঁস ওঠা জয়। ‘ইংল্যান্ড-শ্রীলঙ্কা’ শেষ ম্যাচটা শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা দু’দলের জন্য ছিল টিকে থাকার লড়াই। চ্যাম্পিয়নদের সঙ্গে সেদিন প্রোটিয়াদেরও বিদায় ঘণ্টা বাজিয়ে দেয় মরগানবাহিনী। জয়ের নায়ক জস বাটলার (৩৭ বলে ৬৬*), সৌজন্যে ১৭১ রান করার পর প্রতিপক্ষকে ১৬১-তে আটকে দেয় ইংলিশরা। এর পর সেমিতে কিউইদের হতাশায় ডুবিয়ে দ্বিতীয় শিরোপার দ্বারপ্রান্তে ইংলিশরা।

ইংল্যান্ডকে বলা হয় ক্রিকেটের জনক। এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপ শিরোপার স্বাদ না পাওয়া ইংলিশরা ২০১০ সালে টি২০ বিশ্বকাপ জয় করে। এর পর এই প্রথম আবার সেমিতে, এবং ফাইনালে মরগানের দল।

স্কোর ॥ নিউজিল্যান্ড ১৫৩/৮ (২০ ওভার; মুনরো ৪৬, উইলিয়ামসন ৩২, এ্যান্ডারসন ২৮, গাপটিল ১৫, টেইলর ৬, স্যান্টনার ৭, ইলিয়ট ৪*, রনকি ৩, ম্যাকক্লেনঘান ১; স্টোকস ৩/২৬, মঈন ১/১০, উইলি ১/১৭, জর্ডান ১/২৪, প্লাঙ্কেট ১/৩৮)

ইংল্যান্ড ১৫৯/৩ (১৭.১ ওভার; রয় ৭৮, বাটলার ৩২*, রুট ২৭*, হেলস ২০, মরগান ০; সোধি ২/৪২, স্যান্টনার ১/২৮)

ফল ॥ ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী

ম্যাচসেরা ॥ জেসন রয় (ইংল্যান্ড)