২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাংবাদিক, কর্মচারী ও প্রেস শ্রমিকদের আয়কর মালিকদেরই দিতে হবে

স্টাফ রিপোর্টার ॥ অষ্টম ওয়েজ (মজুরি) বোর্ডের আওতাধীন সব সংবাদপত্র ও সংবাদ সংস্থার সাংবাদিক, প্রশাসনিক কর্মচারী ও প্রেস শ্রমিকদের বেতনের ওপর আরোপিত আয়কর মালিকদেরই দিতে হবে বলে রায় দিয়েছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। এ সংক্রান্ত আপীলে শুনানি শেষে বুধবার সিনিয়র বিচারপতি মোঃ আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে চার সদস্যবিশিষ্ট বেঞ্চ-২ এই রায় দেয়। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি ইমান আলী ও বিচারপতি নিজামুল হক নাসিম। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী এ্যাটর্নি জেনারল এসএম রাশেদ জাহাঙ্গীর। তবে সংবাদপত্র মালিকদের পক্ষে আদালতে কোন আইনজীবী উপস্থিত ছিলেন না।

জানা গেছে, ১৯৯১ সালের চতুর্থ ওয়েজ বোর্ডের ধারা-২ অনুযায়ী সাংবাদিকদের বেতনের ওপর আয়কর সংবাদপত্রের মালিকরা পরিশোধ করবেন বলে প্রজ্ঞাপন জারি করে তথ্য মন্ত্রণালয়। ওয়েজ বোর্ডের ওই ধারা চ্যালেঞ্জ করে একই বছর হাইকোর্টে রিট করে দৈনিক ইত্তেফাক, দৈনিক সংবাদ, দৈনিক খবর, দৈনিক ইনকিলাব ও আজাদ পাবলিকেশন্স কর্তৃপক্ষ। এর প্রেক্ষিতে চতুর্থ ওয়েজ বোর্ডের ওই ধারা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট। এতে তথ্য সচিব, ওয়েজ বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) তৎকালীন সভাপতি রিয়াজউদ্দিন আহমেদসহ পাঁচজনকে জবাব দিতে বলা হয়।

সেই রুলের নিষ্পত্তি করে ১৯৯৭ সালে চতুর্থ ওয়েজ বোর্ডের ওই ধারাকে অবৈধ ঘোষণা করে সংবাদকর্মীদেরই আয়কর পরিশোধ করতে হবে বলে রায় দেয় আদালত। ওই রায়ের বিরুদ্ধে সরকার ২০০৩ সালে আপীল বিভাগে আপীল করে। শুনানি শেষে হাইকোর্টের রায় বাতিল করে বুধবার এ রায় দেয় আপীল বিভাগ।