১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভারতে পুঁজিবাজারে ২৪৬ প্রতিষ্ঠান নিষিদ্ধ ॥ কারণ অবৈধভাবে মুনাফা অর্জন

অর্থনৈতিক রিপোর্টার ॥ কৃত্রিম দর সৃষ্টি করে অবৈধভাবে মুনাফা অর্জনের অভিযোগে পুঁজিবাজারে ২৪৬ প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করেছে ভারতের বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)।

পুঁজিবাজারে তালিকাভুক্ত গাড়ি খাতের কোম্পানি কৈলাশ অটোসের শেয়ার ইস্যু তদন্ত করে মঙ্গলবার এ সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

নিষিদ্ধ হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্য রয়েছে- কৈলাশ অটো ফাইন্যাস ও এর প্রোমোটর কোম্পানি শ্রী করনি এক্সপোর্ট প্রাইভেট লিমিডেড, রাধাশ্যাম ডিলট্রেড প্রাইভেট লিমিটেড ও বিল্ড কন ফাইন্যান্স।

টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়, বিভিন্ন কোম্পানি ও ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে জোট বেঁধে এসব প্রতিষ্ঠান বাজারে ফান্ড ছাড়ে। এরপর ওই অর্থ বিনিয়োগের মাধ্যমে কৃত্রিমভাবে শেয়ারের দর বাড়ায়। এভাবে বাজার থেকে ১৬০০ কোটি রুপি লাভ তুলে নেয়। ঘটনাটি ছিল ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের ডিসেম্বরে মাঝামাঝি।

সেবি জানায়, ওই সময় কৈলাশ অটোর শেয়ারের দর বেশ কয়েকদিন অনিয়মিত লেনদেন হয়। মৌল ভিত্তি অত্যাধিক খারাপ হওয়া সত্ত্বেও বোম্বে স্টক এক্সচেঞ্জে ২০১৩ সালের জানুয়ারি থেকে জুনের মধ্যে কোম্পানিটির শেয়ারদর ১১ রুপি থেকে বেড়ে যায় ৩৬ রুপি। এরপর ২০১৩ সালের জুলাই থেকে ২০১৪ সালের নবেম্বরে শেয়ারটির লেনদেন হয় ২৮ রুপি থেকে ৩৬ রুপি। এবং চূড়ান্তভাবে একইবছরের ডিসেম্বর থেকে গত বছরের ডিসেম্বরের দর ২৮ রুপি থেকে ২ রুপিতে নেমে আসে।

নির্বাচিত সংবাদ