১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উর্ধ্বমুখী প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন শেষ

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবসেও সূচকের উর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে শেষ হয়েছে দিনের পুঁজিবাজারের লেনদেন। এই নিয়ে টানা তৃতীয় দিনের মতো উভয় বাজারেই সূচক বাড়ল। বেশিরভাগ কোম্পানির দর বাড়ার কারণে দিনটিতে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ার কারণে প্রধান বাজার ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়ে চারশ কোটি টাকা ছাঁড়িয়েছে। দিনটিতে সেখানে প্রধান সূচক বেড়েছে দশমিক ৫১ শতাংশ। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে বেশিরভাগ কোম্পানির দর বাড়ার দিনে বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩১৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৭টি কোম্পানির। আর দর কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির। ডিএসইতে এই দিনে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৯৬ লাখ টাকার। যা আগের দিন ছিল ৩৮৫ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার।

সকালে সূচক বাড়ার পরে দিনটিতে কোন সময়ই নিম্নমুখী প্রবণতা ছিল না। দিনশেষে ডিএসইর প্রধান বা ডিএসইএক্স সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৩৫৮ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৫২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৪৯ পয়েন্টে।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : লঙ্কা বাংলা ফাইনান্স, আমান ফিড, বিএসআরএম লিমিটেড, ওরিয়ন ইনফিউশন, কেয়া কসমেটিকস, কেডিএস এক্সেসরিজ, ড্রাগন সোয়েটার, কাসেম ড্রাইসেল এবং এএফসি অ্যাগ্রো। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৪১৯ পয়েন্টে। দিন শেষে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার। এই সময়ে সিএসইতে লেনদেন হয়েছে ২৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

সিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো: ডিবিএইচ, ড্রাগন সোয়েটার, লঙ্কা বাংলা ফাইনান্স, কেয়া কসমেটিকস, কেডিএস এক্সেসরিজ, বিএসআরএম লিমিটেড, আইটিসি, লাফার্জ সুরমা সিমেন্ট, কাসেম ড্রাইসেল ও এমারেল্ড ওয়েল।