১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরখাস্তকৃত দুই ডেপুটি গবর্নরকে জিজ্ঞাসাবাদ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় চাকরি থেকে অব্যাহতি পাওয়া দুই ডেপুটি গবর্নর আবুল কাসেম ও নাজনীন সুলতানাকে জিজ্ঞাসাবাদ করেছে এ বিষয়ে গঠিত তদন্ত কমিটি। বৃহস্পতিবার বেলা ৩টার দিকে রাজধানীর মতিঝিলস্থ বাংলাদেশ ব্যাংকে আলাদাভাবে ডেকে নিয়ে দুজনকে জিজ্ঞাসাবাদ করেন সাবেক গবর্নর ড. ফরাস উদ্দিনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির সদস্যরা।

এর মধ্যে নাজনীন সুলতানাকে বেলা ৩টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত জিজ্ঞাসাবাদ করার পর আবুল কাসেমকে ডাকা হয়। তাকেও একান্তে প্রায় আধাঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। রিজার্ভ চুরি নিয়ে তুমুল আলোচনার মধ্যে গভর্নর আতিউর রহমান সরে দাঁড়ানোর পর বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গবর্নর নাজনীন সুলতানা ও আবুল কাশেমকেও অব্যাহতি দেওয়া হয়েছে।

এ ঘটনায় ব্যাংকটির তৎকালীন গবর্নর ড. আতিউর রহমান পদত্যাগ করার পরপরই রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এক প্রাক বাজেট আলোচনায় গিয়ে ওই দুই ডেপুটি গভর্নরকে অব্যাহতি দেয়ার কথা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর বাংলাদেশ ব্যাংকের আরেক সাবেক গবর্নর ড. ফরাসউদ্দিনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে সরকার। কমিটির অন্য দুজন সদস্য হলেন- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউচার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস।