১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নতুন ব্যবস্থাপনা পরিচালক খুঁজছে সিএসই কর্তৃপক্ষ

অর্থনৈতিক রিপোর্টার ॥ বর্তমান ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বহাল থাকার পরও নতুন ব্যবস্থাপনা পরিচালক খুঁজছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ। জানা গেছে, বর্তমান এমডি মারুফ মতিন পদত্যাগপত্র জমা দেয়ার পরও তাকে অব্যাহতি না দিয়ে নতুন এমডি খুঁজতে বিজ্ঞাপন দিয়েছে সিএসই কর্তৃপক্ষ। যদিও বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ এ্যান্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি) মারুফ মতিনের পদত্যাগপত্র এবং চীফ রেগুলেটরি দাউদ হাসানকে বরখাস্তের নির্দেশ দিয়েছিল আগেই। কিন্তু এখন পর্যন্ত সিএসইর থেকে মারুফ মতিনকে অব্যাহতি দেয়া হয়নি।

তথ্য মতে, সিএসইর কিছু কর্মকর্তার এক চাটিয়া আধিপত্যের কারণে কাজের সুযোগ না থাকায় ৫ মাস আগে পদত্যাগ করে মারুফ মতিন। কিন্তু তার পদত্যাগপত্র গ্রহণ করেনি কর্তৃপক্ষ। নিয়মানুয়ায়ী পদত্যাগপত্র গ্রহণ না করলে সেই কর্মকর্তার বেতন পাওয়ার কথা। কিন্তু পদত্যাগকারী কর্মকর্তা মারুফ মতিন এই সময়ের মধ্যে কোন বেতন পাননি।

বিষয়টি জানতে যোগাযোগ করা হলে মারুফ মতিন জানান, সিএসইতে কাজের সুযোগ ছিল না। তাই পদ থেকে সরে দাঁড়িয়েছি। কিন্তু তারা এখনও দেয়নি। বোর্ড আবার নতুন এমডি খুঁজতে বিজ্ঞাপন দিয়েছেন। এটা কী ভাবে করছেন তা আমার জানা নেই। তিনি বলেন, পদ থেকে সরে দাঁড়ানোর প্রধান কারণ হচ্ছে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ। সেটা আমি করতে পারি না। এ মার্কেটের সঙ্গে লাখ লাখ মানুষের জীবন জীবিকা জড়িয়ে আছে। অথচ তাদের কথা তেমন ভাবা হচ্ছে কই? আপনারা জানেন সুশাসন রক্ষা করার জন্য ডিএসই ও সিএসইতে অনেক পরিবর্তন এসেছে।

অন্যদিকে বিসয়টি জানতে যোগাযোগ করা হলে সিএসইর চেয়ারম্যান ড. আব্দুল মজিদ বলেন প্রতিষ্ঠানের প্রয়োজনে আমরা নতুন এমডি খুঁজছি। একজনকে অব্যাহতি না দিয়ে নতুন এমডি কিভাবে নিয়োগ দেয়া হবে এমন প্রশ্ন করা হলে তিনি এর উত্তর দিতে অপারগতা প্রকাশ করেন। এদিকে বিষয়টি নিয়ে নাম প্রকাশে অনিইচ্ছুক সিএইর একজন কর্মকর্তা বলেন, সিএসই বোর্ড এক এমডির পদত্যাগ এবং নতুন এমডির নিয়োগ নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু করেছে। আসলে এখানে কোন নিয়ম মানা হচ্ছে না। মূলত, তারা একজন গৃহপালিত এমডি খুঁজছেন।