১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লবণ উৎপাদনে চাষীদের সহায়তার নির্দেশ

  • বাণিজ্য মন্ত্রণালয়ে ভিডিও সিস্টেমের উদ্বোধন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশীয় উৎপাদনকারীদের উৎসাহিত করতে বিদেশ থেকে লবণ আমদানি বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, দেশের চাহিদা পূরণ হয় এই পরিমাণ লবণই উৎপাদন করতে হবে। এ জন্য লবণচাষীদের প্রয়োজনীয় সহযোগিতা ও উৎসাহ প্রদান করবে সরকার।

বৃহস্পতিবার সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের সমন্বয় সভা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কক্সবাজার জেলার জেলা প্রশাসকের সঙ্গে কথা বলেন। এর আগে থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের ভিডিও সিস্টেমের উদ্বোধন করেন। ওই সময় তিনি লবণচাষীদের সর্বাত্মক সহযোগিতা প্রদানে জেলা প্রশাসককে নির্দেশ দেন।

মন্ত্রী জেলা প্রশাসকের উদ্দেশে বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য এবং সরবরাহ যাতে স্বাভাবিক থাকে, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। সকল পণ্য যাতে মানুষের ক্রয় ক্ষতার মধ্যে থাকে এবং কোন পণ্যের যেন কৃত্রিম সঙ্কট সৃষ্টি করা না হয়ে, এ বিষয়ে সজাগ থাকতে হবে। বাজার মনিটরিংসহ প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। তিনি বলেন, লবণচাষীদের লবণ উৎপাদনে যাতে কোন ধরনের সমস্যা না হয়, সে জন্য সরকার সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে।

তোফায়েল আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন অকল্পনীয়। দেশের মানুষ যাতে এ সুযোগ থেকে বঞ্চিত না হন, সে জন্য সতর্ক থাকতে হবে। বাংলাদেশ এখন পাকিস্তান থেকে সকল ক্ষেত্রে এগিয়ে আছে। সামাজিক উন্নয়নসহ বেশ কিছু ক্ষেত্রে ভারত থেকেও এগিয়ে আছে। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, চাল বিদেশে রফতানি হচ্ছে, দেশের রিজার্ভ-রেমিটেন্স পর্যাপ্ত। সবমিলিয়ে দেশের অর্থনীতি উর্ধমুখী। দেশের মানুষের কল্যাণে সরকার সবকিছুই করে যাচ্ছে। সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব মোঃ শওকত আলী ওয়ারেছি, অতিরিক্ত সচিব (রফতানি) জহির উদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব (এফটিএ) মনোজ কুমার রায়, অতিরিক্ত সচিব মহাপরিচালক, ডব্লিউটিও সেল) শুভাশীষ বোস, বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মুসফিকা ইকফাত, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান বেগম মাফরুহা সুলতানাসহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।