১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অভিযুক্তরা প্রকাশ্যে ঘুরছে বাকৃবি ক্যাম্পাসে

  • সাদ হত্যার দুই বছর

বাকৃবি সংবাদদাতা ॥ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা সায়াদ ইবনে মোমতাজ সাদের আলোচিত হত্যাকা-ের দুই বছর হলেও বিচারের নেই কোন অগ্রগতি। আসামিদের কেউ কেউ জামিনে মুক্তি নিয়ে এবং গ্রেফতারি পরোয়ানা নিয়ে প্রায়ই ক্যাম্পাসে ঘোরাফেরা করলেও পুলিশ বলছে পালাতক। ২০১৪ সালের ৩১ মার্চ রাতে বিশ্ববিদ্যালয়ের আশরাফুল হক হলের ২০৫ নং কক্ষে সাদকে আটকে রেখে নির্মমভাবে নির্যাতন করে ছাত্রলীগের নেতাকর্মীরা। কার্পেট দিয়ে মুড়িয়ে লোহার রড, লাঠি, হকিস্টিক দিয়ে পেটানো হয় ঘণ্টার পর ঘণ্টা। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১লা এপ্রিল মারা যায় সাদ। ১৪ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। অভিযুক্তরা হলেন- সুজয় কুমার, রোকনুজ্জামান, সাদেকুর রহমান, রোকন, রেজাউল করিম, নাজমুল শাহাদাত, মুনতাকা মুফরাত, অন্তর চৌধুরী, সুমন পারভেজ, মিজানুর রহমান, ফয়সাল ইসলাম, মনোয়ারুল ইসলাম, হাসান মাহমুদ এবং প্রশান্ত দে। এরা প্রত্যেকেই ছাত্রলীগের নেতাকর্মী ছিলেন। অভিযুক্তদের প্রথম আটজনকে বিভিন্ন সময়ে পুলিশ গ্রেফতার করেছিল। এদের সবাই এখন জামিনে আছেন। বাকি ছয়জনকে গ্রেফতার করতে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। এদের মধ্যে কয়েকজন বিশ্ববিদ্যালয়ের দেয়া বহিষ্কারের সময় শেষ করে ক্যাম্পাসে এসেছে। আর কয়েকজন সচরাচর ক্যাম্পাসে ঘুরফেরা করছে ও ছাত্রলীগের নেতৃত্ব দিচ্ছে। কিন্তু পুলিশ বলছে এরা আজও পলাতক।

যুবলীগ কর্মী হত্যার প্রতিবাদে ৩ দিনের অবরোধ

নিজস্ব সংবাদদাতা, নেত্রকোনা, ৩১ মার্চ ॥ খালিয়াজুরিতে নির্বাচনী সহিংসতায় যুবলীগ কর্মী কাউছার মিয়া নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে এবার তিন দিনের অবরোধ কর্মসূচীর ডাক দিয়েছে আওয়ামী লীগ। বৃহস্পতিবার সকাল থেকে এ কর্মসূচী শুরু হয়।

স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ জানান, কাউছার হত্যার ঘটনায় পুলিশের দায়ের করা মামলা প্রত্যাহার, কাউছারের পরিবারের দায়ের করা অভিযোগটি মামলা হিসেবে রেকর্ডভুক্ত ওসি রমিজুল হককে প্রত্যাহার, হত্যায় জড়িতদের দ্রুত গ্রেফতার এবং সদর ইউনিয়নের আদাউড়া কেন্দ্রে পুনরায় ভোটগ্রহণের দাবিতে এ অবরোধ কর্মসূচীর ডাক দেয়া হয়েছে। এদিকে অবরোধের কারণে বৃহস্পতিবার সারাদিন উপজেলা সদর এবং নতুন বাজারের কোন দোকানপাট খোলা হয়নি। এছাড়াও বন্ধ করে দেয়া হয়েছে ধনু নদীর রসুলপুর ঘাটের ফেরিসহ উপজেলা সদরের সব ধরনের যান চলাচল। গত ২২ মার্চ ইউপি নির্বাচনে কাউছার গুলিবিদ্ধ হয়ে নিহত হন।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশে সেমিনার

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ‘ফার্মেসি’ বিভাগ কর্তৃক ‘এ্যান্টি ডায়াবেটিক ডিসকভারী ফ্রম ন্যাচারাল প্রডাক্টস’ শীর্ষক সেমিনার বিশ্ববিদ্যালয়ের পান্থপথ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি ছিলেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপÑউপাচার্য অধ্যাপক ড. এম. নুরুল ইসলাম এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. ওয়ান মোহাম্মদ আজিজি ওয়ান সুলাইমান, সেন্টার ফোর পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজের ডেপুটি ডিন, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া। সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ফার্মেসি বিভাগের এডভাইজর ড. মোঃ সাইফুল ইসলাম এবং সভাপতিত্ব করেন ফার্মেসি বিভাগের প্রধান জুবাইর খালেদ লাবু। -বিজ্ঞপ্তি