১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফার্নেস অয়েলের দাম কমল প্রতি লিটার ১৮ টাকা

স্টাফ রিপোর্টার ॥ জ্বালানি তেলের দাম কমাতে সব মহলের দাবির মধ্যে ফার্নেস অয়েলের দাম কমিয়েছে সরকার। প্রতি লিটারে দাম কমছে ১৮ টাকা। এ হিসাবে প্রতি লিটার ফার্নেস অয়েলের দাম ৬০ টাকা থেকে কমিয়ে ৪২ টাকা করা হয়েছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। নতুন এই খুচরা দর রাত ১২টা থেকে কার্যকর হবে বলে জানা গেছে। ফার্নেস অয়েল মূলত বিদ্যুত উৎপাদনে ব্যবহৃত হয়। তবে অন্যসব জ্বালানি তেলের দাম কমানোর দাবি থাকলেও সেসব বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি সরকার।

বিশ্ব বাজারে গত দেড় বছর ধরে জ্বালানি তেলের দরপতন চললেও ভর্তুকির লোকসান থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনকে (বিপিসি) তুলতে দাম অপরিবর্তিত রাখে সরকার। তবে বিভিন্ন পক্ষের অব্যাহত দাবির মুখে তেলের দাম কমানোর বিষয়টি বিবেচনাধীন ছিল। বিদ্যুত, জ্বালানি, খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সোমবার বলেছিলেন, সহসাই তেলের দাম কমানোর সিদ্ধান্ত আসবে। প্রথমে বিদ্যুত উৎপাদনে ব্যবহৃত ফার্নেস অয়েলের দাম কমবে। পর্যায়ক্রমে অন্য জ্বালানি তেলের দামও কমানো হবে।

জ্বালানি বিভাগ সূত্র জানায়, দেশে সর্বশেষ জ্বালানি তেলের দাম বৃদ্ধি করা হয় ২০১৩ সালের ৪ জানুয়ারি। তখন আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের দাম ১২০ থেকে ১২৫ মার্কিন ডলারে ওঠানামা করছিল। তখন দেশে দাম বাড়িয়ে প্রতি লিটার অকটেন ৯৯ টাকা, পেট্রোল ৯৬, ডিজেল ও কেরোসিন ৬৮ এবং ফার্নেস অয়েল ৬০ টাকা করা হয়। এর মধ্যে ফার্নেস অয়েলের দাম বৃহস্পতিবার কমল। অন্যসব জ্বালানি তেল আগের দামেই বিক্রি হচ্ছে।