২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঝলক

মোটকা বললেই...!

দিল্লীর হাইকোর্ট রায় দিয়েছে, স্বামীকে ‘মোটা হাতি বা মোটকা’ বলে ডাকলে স্ত্রীকে তালাক দেয়ার যৌক্তিক কারণ হতে পারে। ২০১২ সালে নিম্ন আদালতের দেয়া এ রকম একটি রায় সম্প্রতি বহাল রেখেছে ওই আদালত। উল্লেখ্য, স্বামীকে ‘মোটা হাতি’ বলে ডাকা ‘মানসিক বর্বরতা’র সঙ্গে তুলনা করেছিল নিম্ন আদালত।

জানা যায়, ৩৫ বছর বয়সী ওই স্বামীর (মামলার বাদী) ওজন ১০০ কেজি। তাই স্ত্রী প্রায়ই তাকে গালমন্দ করত। আদালতকে বাদী জানিয়েছেন, অতিরিক্ত মোটা হওয়ার কারণে স্ত্রী তাকে ‘মোটকা হাতি’ বলে ডেকে খোঁটা দিতেন। বিচারক বলেন, ‘এসব বলে ডাকার বিষয়ে বাদী স্বামী খুব স্পর্শকাতর ছিলেন। আবার বিবাদী স্ত্রী কৌতুক করে তার স্বামীকে এভাবে ডাকেননি। তার ডাকে ভালবাসা কিংবা কোন ধরনের আদরের বহির্প্রকাশও ছিল না।’ অবশ্য স্ত্রীর দাবি, তার স্বামীর এসব অভিযোগ ভ্রান্ত এবং সঠিক নয়। তারপরও আদালত তার যুক্তি নাকচ করে দিয়েছে।

স্মার্টফোনেই পাসপোর্ট!

বিদেশ যাত্রায় বিমানবন্দরে যাওয়ার পথে ভুলে পাসপোর্ট বাড়িতে রেখে আসার ঘটনা ঘটেছে কখনও? অতীতে যা হয়েছে, তা পাল্টানো না গেলেও ভবিষ্যতে এমন ভুল হলেও চিন্তিত হওয়ার কিছুই নেই। ব্রিটেনভিত্তিক বাণিজ্যিক ব্যাংকনোট মুদ্রণকারী ও পাসপোর্ট নির্মাতা একটি প্রতিষ্ঠান এমন এক প্রযুক্তির ওপর কাজ করছে, যার মাধ্যমে স্মার্টফোনই কাজ করবে ‘কাগজবিহীন পাসপোর্ট’ হিসেবে।

নতুন এই প্রযুক্তির মাধ্যমে সফরকারী ব্যক্তিরা কোন রকম কাগজপত্র ছাড়াই ঘুরে বেড়াতে পারবেন এবং তাদের ‘কাগজবিহীন পাসপোর্ট’ মুঠোফোনভিত্তিক বোর্ডিং কার্ডের মতোই কাজ করবে। মোবাইল বোর্ডিং কার্ডের মাধ্যমে পর্যটকরা কোন রকম কাগজপত্র ছাড়াই বিমানবন্দরের ছাড়পত্র পেয়ে থাকেন। এ ধরনের পাসপোর্টের ক্ষেত্রে বিমানবন্দরে ‘পাসপোর্ট রিডার’-এর সঙ্গে তারবিহীন যোগাযোগ নিশ্চিত করতে হবে। কারণ বিমানের টিকেটের কিউআর কোডের মতো কাগজবিহীন পাসপোর্টের তথ্যগুলো প্রকাশ্যে পর্দায় ভেসে উঠলে সেগুলোর অনুলিপি তৈরি বা অন্যান্য প্রতারণামূলক কর্মকাণ্ডের আশঙ্কা বেড়ে যাবে বলেও জানান তিনি। ‘কাগজবিহীন পাসপোর্ট’ সেবার ব্যবহার এরই মধ্যে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

নির্বাচিত সংবাদ