২১ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফাইনালে অসিদের প্রতিপক্ষ ক্যারিবীয় মেয়েরা

ফাইনালে অসিদের প্রতিপক্ষ ক্যারিবীয় মেয়েরা
  • নিউজিল্যান্ড মহিলা দল পরাজিত ৬ রানে

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবারের মতো মহিলা টি২০ বিশ্বকাপের ফাইনালে উঠেছে ওয়েস্ট ইন্ডিজ। এর আগের চার আসরে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড আর নিউজিল্যান্ডের মধ্যেই ফাইনালগুলো হয়েছে। প্রথমটি ছাড়া টানা তিনবারই ফাইনাল খেলে শিরোপা জিতেছে অসি মেয়েরা। প্রথম সেমিতে তারা বুধবার ৫ রানের রুদ্ধশ্বাস জয়ে আবারও ফাইনালে উঠেছে। বৃহস্পতিবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ক্যারিবীয় মেয়েরা আরেকটি তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে নিউজিল্যান্ড মহিলা দলকে ৬ রানে হারিয়ে দিয়েছে। প্রথম ব্যাট করে ক্যারিবীয়রা ৬ উইকেটে ১৪৩ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে। জবাবে ৮ উইকেটে ১৩৭ রান করতে সক্ষম হয় কিউইরা। রবিবার কলকাতার ইডেন গার্ডেনে ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ। টস হেরে আগে ব্যাটিংয়ে নামে ওয়েস্ট ইন্ডিজ মহিলা দল। দলীয় ১৮ রানেই প্রথম উইকেট হারিয়ে ফেললেও দ্বিতীয় উইকেটে ৬০ রানের জুটি গড়ে বড় সংগ্রহের দিকে এগিয়ে যায় তারা। অধিনায়ক স্টেফানি টেইলর ও ব্রিটনি কুপার দারুণ খেলছিলেন। স্টেফানি ২৬ বলে দুই চারে ২৫ রান করার পর সোফি ডিভাইন ব্রেক থ্রু এনে দেন তাকে সাজঘরে পাঠিয়ে। এ মিডিয়াম পেসার দারুণ বোলিং করছিলেন। তবে ব্রিটনি অর্ধশতক আদায় করে নেন। তৃতীয় উইকেটে তিনি দিয়ান্দ্রা দোতিনের সঙ্গে আরও ৪৪ রানের জুটি গড়েন। দিয়ান্দ্রা ১৭ বলে ২০ রান করে সাজঘরে ফেরেন। ব্রিটনি মাত্র ৪৮ বলে ৫ চার ও ২ ছক্কায় ৬১ রান করে ফিরে যান। ৬ উইকেটে ১৪৩ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় ক্যারিবীয় মেয়েরা। ক্যারিয়ারসেরা বোলিং করে ডিভাইন ২২ রানে নেন ৪ উইকেট। জবাব দিতে নেমে মাত্র ৪৯ রানেই তিন উইকেট হারিয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড মহিলা দল। তবে চতুর্থ উইকেটে ৫৯ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে এগিয়ে নিয়ে যান সারা ম্যাকগ্লাশান ও এ্যামি স্যাটারথয়েট। টানা দুই বলে স্যাটারথয়েট (২৪) ও ম্যাকগ্লাশানকে শিকার করে ম্যাচের ভাগ্য নিজেদের নিয়ন্ত্রণে নেন স্টেফানি। ম্যাকগ্লাশান ৩০ বলে ২ চারে ৩৮ রান করেছিলেন। এরপর আর পারেনি কিউইরা। শেষ ওভারে ১৯ রানের প্রয়োজন পড়ে তাদের। কিন্তু ১২ রান তুলতে পারে কিউইরা। ৮ উইকেটে ১৩৭ রানে শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস। ৩ উইকেট নেন স্টেফানি।

স্কোর ॥ ওয়েস্ট ইন্ডিজ মহিলা দল ইনিংস- ১৪৩/৬; ২০ ওভার (ব্রিটনি ৬১, স্টেফানি ২৫, দোতিন ২০, হাইলি ১৬, এ্যাগুইলেরা ১৫*; ডিভাইন ৪/২২, নিয়েলসন ১/১৪)।

নিউজিল্যান্ড মহিলা দল ইনিংস- ১৩৭/৮; ২০ ওভার (ম্যাকগ্লাশান ৩৮, স্যাটারথয়েট ২৪, ডিভাইন ২২; স্টেফানি ৩/২৬, কুইনটাইন ১/১১)।

ফল ॥ ওয়েস্ট ইন্ডিজ মহিলা দল ৬ রানে জয়ী।

ম্যাচসেরা ॥ ব্রিটনি কুপার (ওয়েস্ট ইন্ডিজ)।