২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্বসাহিত্যের টুকরো খবর

বুলগেরিয়ার সংস্কৃতি ও সমকামিতা

সমকামিতাকে পেক্ষাপট করে গার্থ গ্রিনওয়েল তার প্রথম উপন্যাস ‘হুয়াট বিলংস টু ইউ’ রচনা করেছেন। বইটিতে বুলগেরিয়ার সমকামিতা নিয়ে আলোকপাত করা হয়েছে। উপন্যাসটি মূলত স্মৃতিকথা ও কল্পকাহিনীর নিয়ে এগিয়েছে। এখানে দুইজন পুরুষের যৌনসম্পর্ক ও প্রেম ভালোবাসার বর্ণনা দেয়া হয়েছে।

১৯৪৬ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত বুলগেরিয়ায় ছিল সমাজতান্ত্রিক শাসন। এ সময় বুলগেরিয়া ছিল সোভিয়েত ইউনিয়নের অধীন। ‘হুয়াট বিলংস টু ইউ’ রচনাটিতে মূলত উঠে এসেছে ঐ সময় থেকে বর্তমান পর্যন্ত সমকামিতার গল্প কাহিনী। সমকামীদের জীবন, সম্পর্ক এবং অন্তঃদ্বন্দ্বের একটির বিষদ বিবরণ। গ্রিনওয়েল দেখিয়েছেন দেশটির সংস্কৃতিতে সমকামিতার প্রভাব এবং এর পক্ষে-বিপক্ষে অবস্থান। আরও দেখিয়েছেন, এখানে সমকামিতা বৈধতার পক্ষে আন্দোলন। এর আগে ২০১১ সালে গ্রিনওয়েল একটি ছোট গল্পের বই প্রকাশ করেন ’মিটকা’ নামে। ‘মিটকা’তেও তিনি সমকামীদের জীবনযাপন নিয়ে আলোচনা করেন। এ্যাসেন ককালেভ নামের একজন সমকামী স্পেনীশ প্রফেসর বলেন, বুলগেরিয়ায় সমকামীদের বিকাশ হয় ৬০ থেকে ৭০ এর দশকে। তবে সমকামিতা নিয়ে সমালোচনার কিছু নেই। বুলগেরিয়ার জন্য সমকামিতা কোন হুমকি না বা বুলগেরিয়ার সংস্কৃতিতে এর কোন বিপরীত প্রভাব নেই। এ কারণে এখানে সমকামিতা বৈধ। সবকিছুর পরও বুলগেরিয়ান সমকামীরা তাদের পরিচয় দিতে সংকোচ প্রকাশ করেন। গ্রিনওয়েল মনে করেন এটা এক ধরনের হীনম্মন্যতা।

গ্রিনওয়েলের ‘হুয়াট বিলংস টু ইউ’ বইটি ইতোমধ্যেই আলোচনায় এসেছে। ফ্রান্স, জার্মান, ল্যাটিন, ডাচ্, গ্রিক ভাষায় অনুবাদও হয়েছে।

বইয়ের তালিকা প্রকাশ

দ্যা মিডওয়েস্ট ইন্ডিপেনডেন্ট বুকসেলার এ্যাসোসিয়েশন সর্বাধিক বিক্রি হওয়া বইয়ের তালিকা প্রকাশ করেছে। তিনটি ক্যাটাগরিতে ভাগ করে এ তালিকা করা হয়েছে। ফিকশন, ননফিকশন এবং চিলড্রেন ইন্টারেস্ট। প্রতিটি ক্যাটাগরিতে পাঁচটি করে বই রয়েছে।

ফিকশন

হ মাই ব্রিলিয়্যান্ট ফ্রেন্ড (এলেনা ফেরেনটি)

হ এ ম্যান কল্ড অভ (ফেড্রিক ব্যাকম্যান)

হ এ লিটিল লাইফ (হ্যানা ইয়ানাগিহারা)

হ অরডিনারি গ্রেস (উইলিয়াম কেন্ট ক্রুগার)

হ ব্রুকলিন (কম টয়বিন)

নন-ফিকশন

হ এইচ ইজ ফর হোক ( হেলেন ম্যাকডোনাল্ড)

হ দ্যা বয় ইন দ্য বোট ( ড্যানিয়েল জেমস ব্রাউন)

হ জাস্ট মার্সি ( ব্রায়ান স্টিভেনসন)

হ এলেক্সজান্ডার হ্যামিলটন ( রন চ্যারনো)

হ ব্যাট্টে ভিলা ( জর্জ হগম্যান)

চিলড্রেন ইন্টারেস্ট

হ লেডি মিডনাইট ( ক্যাসেনড্রা ক্যলারি)

হ প্যক্স ( সারা প্যেনিপ্যকার)

হ সল্ট টু দ্যা সি ( রুটা সেপেটিস)

হ ম্যাগনাস কেস এ্যান্ড দ্যা গড অফ এ্যাসগার্ড: দ্যা সোর্ড অফ সামার ( রিক রিওরড্যান)

হ এ স্ট্যাডি ইন চ্যারলোট ( ব্রিটানি চ্যভালরা)

দ্যা মিডওয়েস্ট ইন্ডিপেনডেন্ট বুকসেলার এ্যাসোসিয়েশনের করা সর্বাধিক বিক্রি হওয়া এসব বই পাওয়া যাবে ওহফরবইড়ঁহফ.ড়ৎম সাইটে।

সূত্র : ইন্টারনেট