২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নতুন গবেষণা

নির্দিষ্ট ব্যক্তিকে পাঠাবে শব্দতরঙ্গ

ঘরে বসে কানে হেডফোন দিয়ে গান শুনতে অনেকেই পছন্দ করেন না। কিন্তু তাই বলে তো আর পাশে থাকা ব্যক্তির সমস্যা করা যাবে না। বিষয়টির সমাধান দিতে বিশেষ ধরনের স্পিকার তৈরি করেছে ফ্রান্সের এ্যাকুয়াস্টিক আর্টস। বিশেষ এ স্পিকারটি কিনতে খরচ হবে ৫১০ ডলার। সেপ্টেম্বরে বাজারে আসবে এটি। ‘এ’ নামের ছোট স্পিকারটি সরাসরি নির্দিষ্ট ব্যক্তিকে লক্ষ্য করে শব্দতরঙ্গ পাঠাতে পারে। ফলে একই রুমে থাকা অন্যরা জোরে শব্দ শুনতে পারে না।

রোবট বিক্রয়কর্মী

টোকিওর মোবাইল ফোনের দোকানে ঢুঁ মারলে একটু অবাক হতেই হবে। মানুষের বদলে আপনাকে অভ্যর্থনা জানাবে রোবট বিক্রয়কর্মী। দর্শনার্থীদের কণ্ঠস্বরের ওঠানামা ও অনুভূতি শনাক্ত করে আলাপচারিতাও করতে পারে ‘পেপার’ নামের রোবটগুলো। মোবাইল ফোনের ছবির সামনে দাঁড়ানো রোবটগুলো নির্দিষ্ট মোবাইল ফোনের বিস্তারিত তথ্য জানানোর পাশাপাশি কোন ফোনটি আপনার উপযোগী সে পরামর্শও দেবে।

সন্তানের খোঁজ রাখবে রাম্বল বট

সন্তানের খোঁজ নিতে এবার পুরোদস্তুর টেলিপ্রেজেন্স রোবটই তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের বাসিন্দা ম্যাট ওয়াকার। ওজনে হালকা হওয়ায় ব্যাগে করে বিদ্যালয় বা বন্ধুদের বাসায়ও নিয়ে যাওয়া যায় রোবটটি। ‘রাম্বল বট’ নামের রোবটটি ঘরে বা বাইরে নিজ থেকেই পথ চলতে পারে। ইন্টারনেট সুবিধার স্মার্টফোন যুক্ত রোবটটি দিয়ে দূর থেকেই ভিডিও চ্যাটের মাধ্যমে সন্তানের খোঁজ নেয়ার পাশাপাশি গল্পও করা যায়।