১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৭৭ ভাগ লোক মনে করেন দেশের রাজনৈতিক অবস্থা স্থিতিশীল

  • আইআরআই জরিপ

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের ৭৭ শতাংশ লোক মনে করেন দেশের রাজনৈতিক অবস্থা স্থিতিশীল। দেশের নিরাপত্তা পরিস্থিতি ভাল বলে মনে করেন ৮৩ শতাংশ । আর ৭৩ শতাংশ লোক মনে করেন দেশ সঠিক পথেই আছে।

জরিপকারী প্রতিষ্ঠান নিয়েলসন বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) জরিপে এ তথ্য উঠে এসেছে। বুধবার জরিপের এ ফল প্রকাশিত হয়। ২০০৮ সাল থেকে বাংলাদেশ নিয়ে নিয়মিত জরিপ করছে আইআরআই।

জরিপে বলা হয়েছে, জরিপে অংশ নেয়া বেশিরভাগ উত্তরদাতা দেশের ভবিষ্যত সম্পর্কে আশাবাদী। নিজেদের ব্যক্তিগত অর্থনৈতিক অবস্থা বা পরিস্থিতি আগামী বছরের মধ্যে উন্নত হবে বলে বিশ্বাস করেন ৭২ শতাংশ মানুষ । আর ৬৫ শতাংশের বিশ্বাস, বাংলাদেশ রাজনৈতিকভাবে আরও স্থিতিশীল হয়ে উঠছে।

জরিপ থেকে দেখা গেছে, ২০১৫ সালের নবেম্বরের জরিপ তুলনায় এই সংখ্যা ৯ শতাংশ বেশি। গত দু’বছরে এ ধারণা পোষণকারীর সংখ্যা ৩৮ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। জরিপে অংশ নেয়া উত্তরদাতাদের ২১ শতাংশ মনে করেন, এখন বাংলাদেশ সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সমস্যাটি মোকাবেলা করছে তা হলো অর্থনীতি। জরিপে অংশ নেয়া ৯ শতাংশ মানুষ মনে করেন বাংলাদেশ এখন দুর্নীতির সমস্যা মোকাবেলা করছে। তবে ২০১৫ সালে নবেম্বরে এ সংখ্যা ছিল ১৮ শতাংশ। অর্থাৎ ওই সময়ে ১৮ শতাংশ মনে করতেন বাংলাদেশ দুর্নীতির সমস্যা মোকাবেলা করছে। দুর্নীতির উদাহরণ দিতে গিয়ে জরিপে অংশ নেয়া ৪৫ শতাংশ বলেন, চাকরির ক্ষেত্রে তাদের ঘুষ দিতে হয়েছে।

উত্তরদাতার ৫৩ শতাংশ মনে করেন, বাংলাদেশে রাজনৈতিক চরমপন্থা একটি বড় সমস্যা। আর ৪৪ শতাংশ মনে করেন, ধর্মীয় চরমপন্থা বাংলাদেশে বড় একটি সমস্যা। ৯৩ শতাংশ বলেছেন যে সহিংসতা সমর্থনযোগ্য নয়। চলতি বছরের ৪ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত জরিপ চালানো হয়। আন্তর্জাতিক মান বজায় রেখে জরিপ চালানো হয়েছে বলে জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান দুটি দাবি করেছে।