২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডালের দাম বেড়েছে

অনলাইন রিপোর্টার ॥ টানা তিন সপ্তাহ বেড়ে চলেছে ডালের দাম। শুক্রবার রাজধানীর পাইকারি ও খুচরা বাজারের ক্রেতা-বিক্রেতারা এমন তথ্য জানান।

গত সপ্তাহে কেজিতে ডাল ১০ টাকা বেশি দামে কিনতে হয়েছে ক্রেতাদের। এ সপ্তাহে বাড়তি দামের সঙ্গে কেজিতে যোগ হয়েছে আরও ১০ টাকা। বাজার ঘুরে দেখা যায়, দেশি মসুরের ডাল ১৬০ টাকা, আমদানি মসুরের ডাল ১৩০ টাকা এবং ক্যাঙ্গারু জাতের মসুরের ডাল ১৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আমদানি কমে যাওয়ায় ডাল বাড়তি দামে বিক্রি হচ্ছে বলে মত দেন বিক্রেতারা। এদিকে শীতের সবজি বাজারে কমে আসায় কোনো কোনো সবজিতে গত সপ্তাহের বাড়তি দামের সঙ্গে প্রতি কেজি আরো ২০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে বলে অভিযোগ ক্রেতাদের। পাকা টমেটো ৫০ টাকা কেজি, শিম ৬০ টাকা, ঢেঁড়শ ৫০ টাকাকরলা ৬০ টাকা, কাঁচা মরিচ ৮০ টাকা, ধনেপাতা ১২০ টাকা, পটল ৬০ টাকা, শাক ২০ থেকে ৩০ টাকা, জিঙ্গা ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অপরিবর্তিত রয়েছে গাজরের দাম। কেজিতে দুই টাকা বৃদ্ধি পেয়েছে পেঁয়াজ ও ডিমের। অপরিবর্তিত রয়েছে রসুন ও আলুর দাম।

এ সপ্তাহে দেশি রসুন ৯০ থেকে ১শ’ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর আমদানি করা রসুন প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৯৫ থেকে ২শ’ টাকায়। প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ টাকায়। দেশি পেঁয়াজ ৩২ টাকা ও আমদানি পেঁয়াজ ২৪ থেকে ২৬ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কিছুটা দাম বৃদ্ধি পেয়েছে ফার্মের মুরগির। ব্রয়লার প্রতি কেজি ১৬৫ টাকা, যা গত সপ্তাহে ১৫০ টাকায় বিক্রি হয়েছে। তবে অপরিবর্তিত দামে বিক্রি হচ্ছে লেয়ার। আগের দামেই বিক্রি হচ্ছে খাসির মাংস। কিন্তু কেজি প্রতি গরুর মাংস দাম বেড়েছে ২০ টাকা। এ সপ্তাহে গরুর মাংস বিক্রি হচ্ছে ৪২০ টাকা কেজি, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৪০০ টাকা।