২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশ-অস্ট্রেলিয়া বৈঠক অনুষ্ঠিত

অনলাইন রিপোর্টার ॥ প্রথমবারের মতো বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে অনুষ্ঠিত হয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে বৈঠক (এফওসি)। অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় দু’দেশের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে বৃহস্পতিবার।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দিনের শুরুতে একক বৈঠকে অংশ নেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মোঃ শহীদুল হক এবং অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগের সচিব পিটার ভারগেজ।

বৈঠকে দ্বি-পাক্ষিক গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। এদিন বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক ফরেন অফিস কনসালটেশন বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

২৫ সদস্যের অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগের ভারপ্রাপ্ত উপ সচিব রিক ওয়েলস। অস্ট্রেলিয়ার পররাষ্ট্র, বাণিজ্য, পরিবহন ও স্থাপত্য, কৃষি, ক্রীড়া, প্রতিরক্ষা, উমেন অ্যান্ড জেন্ডার, উন্নয়ন সংস্থা এবং সংশ্লিষ্ট বিভাগের এ প্রতিনিধ দলে উপস্থিত ছিলেন। বাংলাদেশ দলে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মো‍ঃ শহীদুল হক। সঙ্গে ছিলেন পররাষ্ট্র, স্বরাষ্ট্র, বাণিজ্য এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহিদুল হক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভিশন ২০২১ বাস্তবায়নে যে রূপরেখা তৈরি করা হয়েছে, তার সঙ্গে সঙ্গতি রেখে উন্নয়নের অগ্রাধিকারগুলো ঠিক করা হয়েছে। কর্মসংস্থানভিত্তিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নে বাংলাদেশের অর্জন সম্পর্কে অস্ট্রেলিয়ার পক্ষ থেকে ভূয়সী প্রসংসা করা হয় ।