১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইউপি নির্বাচনকে সহিংস আতঙ্কের নির্বাচনে পরিণত করবেন না : মেনন

স্টাফ রিপোর্টার ॥ চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সহিংস ও আতঙ্কের নির্বাচনে পরিণত না করতে সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বিমান মন্ত্রী রাশেদ খান মেনন। শুক্রবার জাতীয় কৃষক সমিতি কেন্দ্রীয় কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান ১৪ দলের অন্যতম এই শনিক নেতা।

দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হলো বৃহস্পতিবার। প্রথম ধাপেও দেশের বিভিন্ন জেলায় নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতার ঘটনা ঘটেছে। দ্বিতীয় দফা নির্বাচনেও সহিংসতা ও প্রাণহানি এড়ানো সম্ভব হয়নি। দেশের বিভিন্ন স্থানে সহিংসতায় অন্তত ১১ জন নিহত হয়েছেন। এ নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। ওয়ার্কার্স পার্টিও বিষয়টিকে ইতিবাচক দৃষ্টিতে দেখতে রাজী নয়।

এ প্রসঙ্গে রাশেদ খান মেনন বলেন, এদেশের জনগণ তৃণমূলে ভোট প্রয়োগ ও ভোটের অধিকারকে নিশ্চিৎ করতে চায়। ইউনিয়ন পরিষদ নির্বাচন সাধারণ মানুষের কাছে উৎসব। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য, চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে জনগণের সেই আকাঙ্খার প্রতিফলন ঘটছে না। সহিংসতা ও আতঙ্ক, কারচুপি ভোটের ন্যায্যতাকে ধ্বংস করে দিচ্ছে। নির্বাচন কমিশনের উচিত হবে সর্বোাচ্চ অগ্রাধিকার দিয়ে, আইনশৃঙ্খলা রক্ষাসহ নির্বাচনকে অবাধ ও নিরপেক্ষ ভাবে সম্পন্ন করা।

তিনি বলেন, আমাদের সকলের প্রত্যাশা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। এর দায়িত্ব নির্বাচন কমিশনের। কমিশন যদি সঠিকভাবে দায়িত্ব পালনে ব্যর্থ হয় তাহলে নির্বাচন সুষ্ঠু হবে না এটাই প্রমাণ করে। তাই যে কোন মূল্যে কমিশনকে আরো কঠোর হতে হবে। দল ও মতের উর্ধে থেকে সকল সিদ্ধান্ত নিয়ে এগিয়ে যেতে হবে। কোন আপোসকামিতা গণতন্ত্রের অগ্রযাত্রাকে আরো পিছিয়ে দিতে পারে বলেও মনে করেন এই বাম নেতা।

৩১/এফ তোপখানা রোডস্থ শহীদ আসাদ মিলনায়তনে জাতীয় কৃষক সমিতির সভাপতি নুরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন সংগঠনের কার্যকরি সভাপতি মাহামুদুল হাসান মানিক, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ, সহ সভাপতি জ্যোতিশঙ্কর ঝন্টু, মানোজ সাহা, হাজী বশিরুল আলম প্রমুখ।