২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রফতানী আয়ের ৫০ ভাগ এশিয়ার দেশ থেকে অর্জিত হবে : পলক

স্টাফ রিপোর্টার ॥ ২০২১ সালের মধ্যে ৫ বিলিয়ন ডলার রফতানী আয়ের যে পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে তার ৫০ ভাগ এশিয়ার দেশসমূহ বিশেষকরে অ্যাপিকটার সদস্য দেশগুলোতে অর্জিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শুক্রবার রজধানীর কাওরান বাজারে বেসিস কার্যালয়ে এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) এর কার্যনির্বাহী কমিটির সভার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত এশিয়ার তথ্যপ্রযুক্তি খাতের বড় সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) এর কার্যনির্বাহী কমিটির ৫১তম এই সভায় বাংলাদেশসহ সংগঠনটির ১২টি দেশের শীর্ষস্থানীয় ১৮ জন তথ্যপ্রযুক্তিবিদ অংশ নিয়েছেন। দু’দিনব্যাপি এই সভা শেষ হবে শনিবার।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ২০২১ সাল নাগাদ ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার রূপকল্প নিয়ে কাজ করছে। এই সময়ের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার রফতানী আয়ের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে, যার লক্ষ্য শুধু ইউরোপ আমেরিকা নয়, বরং এশিয়ার দেশসমূহ বিশেষ করে অ্যাপিকটার সদস্য দেশগুলো থেকেও ৫০ ভাগ অর্জিত হবে বলে আমরা বিশ্বাস করি।

সরকার গৃহিত বিভিন্ন পদক্ষেপ এবং তথ্যপ্রযুক্তি খাতের অর্জন তুলে ধরে তিনি আরও বলেন, এখন বাংলাদেশের তথ্যপ্রযুক্তিখাতে বিনোয়েগের উৎকৃষ্ট সময়। মাত্র এক বছরের মধ্যেই বাংলাদেশে অ্যাকিপটার নির্বাহী কমিটির সভার আয়োজক হওয়া একটি বড় অর্জন ও অত্যন্ত আনন্দের বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অ্যাপিকটার চেয়ারম্যান ড. দিলীপা ডি সিলভা, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ। কার্যনির্বাহী কমিটির এ সভায় বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, চীন, চাইনিজ তাইপে, জাপান, মালয়েশিয়া, মায়ানমার, সিঙ্গাপুর, শ্রীলংকা, থাইল্যান্ড, হংকং ও ভিয়েতনামের শীর্ষস্থানীয় প্রযুক্তিবিদগন অংশ নিয়েছেন।