২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংবিধান মেনে চলুন ॥ নতুন পার্টির প্রতি হংকং সরকার

হংকং সরকার স্বাধীনতাকামী একটি নতুন রাজনৈতিক দলের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের হুমকি দিয়েছে এবং চীন বৃহস্পতিবার গ্রুপটির তীব্র সমালোচনা করে বলেছে, রাজনৈতিক কারণে দলটির নিবন্ধনে বাধা দেয়া হয়েছে।

৩০ থেকে ৫০ জন ছাত্র ও যুবক পেশাজীবীকে নিয়ে গঠিত নতুন দল ‘হংকং ন্যাশনাল পার্টি গঠিত হয়েছে সোমবার। দলটি বলেছে আধা-স্বায়ত্তশাসিত নগরীর মূল ভূখ- থেকে পৃথক হয়ে যাওয়ার ক্রমবর্ধমান আকাক্সক্ষাকে তারা কাজে লাগাবেন। -এএফপি

নাইজারে বোকো হারাম জঙ্গীদের হামলায় ছয় সেনা নিহত

নাইজারে বোকো হারাম জঙ্গীদের চোরাগোপ্তা হামলায় দেশটির সেনাবাহিনীর ছয় সেনা নিহত হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় একথা জানিয়েছে। খবর বিবিসির।

নাইজিরিয়া সীমান্ত সংলগ্ন ডিফা নামের একটি শহরের কাছে বুধবার এই হামলা চালানো হয়। দুই সপ্তাহ আগে একই এলাকায় বোকো হারামের জঙ্গীরা এক সেনা গাড়িবহরের ওপর হামলা চালালে একজন সেনা নিহত হন। বোকো হারাম মূলত নাইজিরিয়াভিত্তিক জঙ্গীগোষ্ঠী হলেও ইসলামপন্থী এই সংগঠনকে মোকাবেলা করছে বেশ কয়েকটি দেশের সেনাবাহিনী। এদের মধ্যে নাইজারও রয়েছে। নাইজারের সেনাদের ওপর হামলার এই ঘটনায় আরও তিন সেনা আহত হয়েছেন।

সবচেয়ে সস্তা ইলেকট্রিক কার

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের টেসলা কোম্পানির গাড়ি বর্তমান সময়ে সবচেয়ে সস্তা দামের ইলেকট্রিক গাড়ি। প্রতিবার রিচার্জে মডেল-৩ গাড়ি দু’শ’ ১৫ মাইল (তিন শ’ ৪৬ কিলোমিটার) চলতে পারে। পাঁচ আসন বিশিষ্ট গাড়িগুলোর মূল্য ৩৫ হাজার মার্কিন ডলার (২৪ হাজার চার শ’ ২৩ পাউন্ড)। সস্তা হওয়ায় প্রতিবছর প্রায় পাঁচ লাখ গাড়ি উৎপাদন হয়। গত বছর টেসলা ৫০ হাজার পাঁচ শ’ ৮০টি গাড়ি সরবরাহ করেছে। - বিবিসি

চাঁদে আবাসন

চাঁদে আবাস স্থাপনই পরবর্তী মহাকাশ গবেষণার জন্য যৌক্তিক পদক্ষেপ হতে পারে। পৃথিবী থেকে উড্ডয়নের পর প্রথম সরাসরি সাক্ষাতকারে ব্রিটিশ মহাকাশচারী মেজর টিম পিক এ কথা বলেন। চাঁদে স্থায়ী ঘাঁটি স্থাপনের সম্ভাবনা সম্পর্কে জানতে চাইলে তিনি একে ‘মহৎ লক্ষ্য হিসেবে চিহ্নিত করেন। এটা আমাদের বিকিরণজনিত ক্ষতিকর প্রভাব এবং জ্বালানি উৎপাদনের মতো অনেক ‘চ্যালেঞ্জের’ অনুসন্ধান করতে সক্ষম করে তুলবে। - স্কাই নিউজ

এরদোগানের সঙ্গে ওবামার বৈঠক

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বৃহস্পতিবার এখানে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানের সঙ্গে বৈঠক করেছেন। সিরিয়ায় মানবাধিকার ও সঙ্কট নিয়ে উত্তেজনার মধ্যে তারা এ বৈঠক করেন। খবর এএফপির।

হোয়াইট হাউস বৃহস্পতিবার জানায়, প্রেসিডেন্ট ওবামা বৃহস্পতিবার সন্ধ্যায় পারমাণবিক নিরাপত্তা সম্মেলনের ফাঁকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানের সঙ্গে বৈঠক করেছেন।