১৮ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জবিতে প্রথম সঙ্গীত উৎসব অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার ॥ গানে গানে প্রথমবারের মতো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সঙ্গীত উৎসব অনুষ্ঠিত। কেন্দ্রীয় মিলনায়তনে বৃহস্পতিবার সকালে এ উৎসবের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। উৎসব উদ্বোধনের সময় তিনি বলেন, শিল্প ও সাংস্কৃতিক চর্চা মানুষকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলে। পরীক্ষায় ভাল ফলাফলের সঙ্গে অন্যান্য বিষয়ে জ্ঞান অর্জন ও সুস্থ সংস্কৃতি চর্চা ও বিকাশের মাধ্যমে সুষ্ঠু সমাজ গঠনে শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে। শিল্প ও সাংস্কৃতিক চর্চার মধ্য দিয়ে জ্ঞান অর্জন মনের ভেতরকার অন্ধকার ও সাম্প্রদায়িক মনোভাব দূর করে মানুষকে প্রকৃত মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে। শুরুতে রবীন্দ্রনাথের ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ গানটির সঙ্গে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে উৎসব উদ্বোধন করা হয়।

বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, পুরান ঢাকার সাংস্কৃতিক পরিমন্ডলে পরিবর্তনের মাধ্যমে এ অঞ্চলের মানুষের মনের সুকুমারবৃত্তি চর্চার নতুন ক্ষেত্র তৈরিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগ অগ্রণী ভূমিকা পালন করবে। এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সঙ্গীত বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. লাইসা আহমদ লিসা। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন সঙ্গীত বিভাগের শিক্ষক মো. মাহমুদুল হাসান।

দিনব্যাপী এই আয়োজনে সঙ্গীত পরিবেশন করেন শিল্পী নাদিরা বেগম, খায়রুল আনাম শাকিল, অসিত দে, আলী এফ এম রেজেয়ান, বুলবুল ইসলাম, লাইসা আহমদ লিসা, অদিতি মহসিন, শারমিন সাথী ইসলাম, কাঞ্চন মোস্তফা, ড. শেখর ম-ল, অণিমা রায়, মাহমুদুল হাসান, প্রিয়াংকা গোপ, বুঝুর আহম্মেদ, পরিতোষ কুমার ম-ল, মেহফুজ আল ফাহাদ, ইশরাত জাহান প্রমুখ।