১৮ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফসলের ব্যাপক ক্ষতি

  • ঝড়ো হাওয়া ও শিলাবৃষ্টি

জনকণ্ঠ ডেস্ক ॥ বিভিন্ন স্থানে বৃহস্পতিবার রাত ও শুক্রবার ভোরে কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টি হয়েছে। এতে ফসল ও কাঁচা ঘরবাড়ির ক্ষতি হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

আমতলী (বরগুনা) ॥ বরগুনার আমতলী-তালতলী উপজেলায় বৃহস্পতিবার রাতে দমকা হাওয়া ও শিলা বৃষ্টিতে রবি ফসলের ক্ষতি হয়েছে। জানা গেছে, বৃহস্পতিবার রাত ১০টা থেকে থেমে থেমে রাতভর দমকা হাওয়া ও শিলাবৃষ্টি হয়। শিলাবৃষ্টিতে আমতলী ও তালতলী উপজেলার তরমুজ, মুগডাল ও বাঙ্গিসহ রবি ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। সূর্যমুখীরও কিছুটা ক্ষতি হয়েছে।

কলাপাড়া ॥ শুক্রবার সকালে ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বজ্রবৃষ্টি হয়েছে। ঝড়ো হাওয়ায় বেশ কিছু কাঁচা ঘরবাড়ির ক্ষতি হয়েছে। কিছু ঘরের টিনের চালা উড়ে গেছে।

কক্সবাজার ॥ টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটে জাহাজ চলাচল বন্ধ থাকায় শতাধিক পর্যটক আটকা পড়েছে প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে। শুক্রবার ভোর থেকে কালবৈশাখী ঝড়ো হাওয়া এবং কক্সবাজারে ৩নং সতর্ক সঙ্কেত বলবৎ থাকায় টেকনাফ থেকে সেন্টমার্টিনগামী জাহাজসহ কোন নৌযান ছেড়ে যায়নি।

বরিশাল ॥ সদর ও বাকেরগঞ্জ উপজেলার সীমান্তবর্তী অড়িয়াল খাঁ নদীতে শুক্রবার সকাল সাড়ে নয়টার দিকে ঝড়ের কবলে নৌকাডুবিতে ফজর আলী সিকদার নামের এক পান ব্যবসায়ী নিখোঁজ রয়েছেন। ঘটনার পর থেকে ফায়ার সার্ভিসের ডুবুরি দল উদ্ধার কাজ চালাচ্ছেন।

লক্ষ্মীপুর ॥ দমকা বাতাস ও প্রবল শিলাবৃষ্টিতে শাকসবজি ও আমের গুটির প্রচুর ক্ষতি হয়েছে। বৃহস্পতিবার রাত সোয়া আট থেকে প্রায় বিশ মিনিট স্থায়ী শিলাবৃষ্টির সাথে দমকা বাতাস হয়। পরে শুক্রবার ভোরেও প্রবলবেগে দমকা বাতাস ও বর্ষণ হয়। তবে শিলাবৃষ্টি বন্ধ হলে বৃষ্টি ঝরে প্রচ-বেগে কয়েক ঘণ্টা। এতে প্রচুর আমের গুটি ঝড়ে যায় এবং উঠতি শাকসবজি, চীনাবাদাম ও সয়াবিনের প্রচুর ক্ষতি হয়। লক্ষ্মীপুর সদরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে উঠতি চিচিঙ্গা, ভেন্ডিসহ বিভিন্ন শাকসবজি, বাতাম ও সয়াবিনের সবচেয়ে বেশি ক্ষতি সাধিত হয়।