১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেসি-রোনাল্ডোর শ্রেষ্ঠত্বের লড়াই!

  • এল ক্লাসিকোতে কাতালানদের এগিয়ে রাখছেন সাবেকরা

স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসির গুণে মুগ্ধ ভক্ত প্রায় সবাই। হরহামেশাই প্রশংসায় ভাসেন বার্সিলোনার আর্জেন্টাইন তারকা। আরও একবার প্রশংসায় সিক্ত হয়েছেন বর্তমান বিশ্বসেরা ফুটবলার। বার্সিলোনার সাবেক তারকা রোনাল্ড কুম্যানের দৃষ্টিতে মেসি শুধু বিশ্বসেরাই নন, বাকিদের চেয়ে অনেক অনেক এগিয়ে।

আজ রাতে মর্যাদার এল ক্লাসিকো। ম্যাচটির আগে বর্তমানে সাউদাম্পটনের কোচ কুম্যান বলেন, এই মুহূর্তে বার্সিলোনায় সেরা খেলোয়াড়রা আছে। আক্রমণাভাগে তাদের তিন খেলোয়াড় আছে, যাদের পারফর্মেন্স অসাধারণ। এরপরও তাদের আছে ইনিয়েস্তা, পিকেসহ অনেকে। রিয়াল-বার্সার পাশাপাশি মেসি-রোনাল্ডোর দ্বৈরথ দেখতেও উন্মুখ ফুটবলবিশ্ব। দুই তারকার লড়াইয়ের আগে রোনাল্ডোর চেয়ে মেসিকেই এগিয়ে রাখছেন কুম্যান। বলেন, মেসি মেসিই। তাকে নিয়ে আপনি এক হাজারের বেশি বিষয় বলতে পারবেন। কিন্তু বড় ব্যবধানে এগিয়ে থেকে মেসি বিশ্বসেরা। বিষয়গুলো তাৎক্ষণিক করতে পারার সামর্থ্য আছে তার। সে অসাধারণ সব জিনিস করতে পারে।

১৯৮৯ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত বার্সিলোনায় খেলা কুম্যান বার্সার আক্রমণভাগের অপর দুই তারকা উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজ ও ব্রাজিলের অধিনায়ক নেইমারেরও প্রশংসা করেন। তিনি বলেন, সুয়ারেজ, তাকে আমি তার আয়াক্সে খেলার সময় থেকে চিনি। সে কতটা দারুণ খেলোয়াড় তা দেখিয়েছে, ডাচ্ লীগের জন্য একটু বেশিই ভাল সে। তাই সে লিভারপুলে চলে গিয়েছিল। বার্সিলোনায় তার শুরুটা কঠিন ছিল। কিন্তু এরপর থেকে দেখিয়ে যাচ্ছে, সে কতটা দুর্দান্ত খেলোয়াড়। ব্রাজিল তারকা প্রসঙ্গে তার ভাষ্য, নেইমারের নিজস্ব মান আছে। সে এখনও তরুণ খেলোয়াড়। কিন্তু সে ভবিষ্যতে বিস্ফোরণ ঘটাবে। সে খুব গতিশীল, একজন গোলস্কোরার। একজন আক্রমণাত্মক খেলোয়াড়ের থেকে আপনি চাইতে পারেন এমন সব গুণই তার আছে।

বার্সিলোনার বিপক্ষে মহারণের আগে রিয়াল মাদ্রিদকে স্পেনের তৃতীয় সেরা হিসেবে অভিহিত করেছেন ক্লাবটির সাবেক কোচ বার্নাড সুস্টার। জার্মানি ও রিয়ালের সাবেক মিডফিল্ডার সুস্টারের চোখে রিয়াল ভারসাম্যহীন এক দল। আর দলে খেলোয়াড় ভেড়ানোর ক্ষেত্রে বার্সিলোনা ও এ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে পিছিয়ে তারা। সুস্টার বলেন, ব্যক্তিগত পছন্দকে পাশে সরিয়ে আপনি যদি মাদ্রিদের দলটিকে দেখেন, একটি রেখা এঁকে দলটিকে দুই ভাগে ভাগ করেন, তাহলে দেখতে পাবেন এটা ভারসাম্যপূর্ণ নয়। আপনার প্রতিদ্বন্দ্বী, এমনকি এ্যাটলেটিকোও বিষয়গুলো আরও ভাল করছে। একই পজিশনে তারা একজনের জায়গায় আরেকজনকে পরিবর্তন করে, যেটা মাদ্রিদ করে না। আর কিছু ক্ষেত্রে তারা এর মূল্য দিচ্ছে।

এই ভারসাম্যহীনতার কারণে বার্সার সঙ্গে রিয়াল ভাল করবে কি না তা অনুমান করাও কঠিন বলে মনে করেন সুস্টার। বলেন, আমি জানি না, তারা কেমন পারফর্ম করবে। আমি অনেক চড়াই-উতরাই দেখেছি। বুঝতে পারছি না, কী আশা করব।