২১ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরেক ব্রিটিশ প্রতিনিধি দল আসছে শাহজালাল পরিদর্শনে

আজাদ সুলায়মান ॥ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সর্বশেষ নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণে যুক্তরাজ্যের আরও একটি প্রতিনিধিদল ঢাকা আসছে। আগামী শুক্রবার এক সদস্যের এই প্রতিনিধিদল ঢাকায় আসার পরই শুরু হবে চূড়ান্ত পরিদর্শন। ঢাকা থেকে লন্ডনে বিমানের সরাসরি কার্গো ফ্লাইটের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার হবে কি না তা নির্ভর করছে ওই টিমের প্রতিবেদনের ওপর। এদিকে বিমানও সেভাবেই প্রতিনিদলকে মোকাবেলা করার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে। বিশেষ করে কার্গো হাউসের নিরাপত্তা ব্যবস্থায় কি ধরনের ত্রুটি বিচ্যুতি রয়েছে সেগুলো পুঙ্খানপুঙ্খ পর্যবেক্ষণ করা হচ্ছে। এই দফায় যাতে চলমান সঙ্কট উত্তরণ করা যায় সেটা নিজ চোখে দেখভাল করার জন্য কার্গোাতে ছুটে গেছেন বিমানের নবগঠিত পর্ষদের চেয়ারম্যান এয়ারমার্শাল ইনামুল বারী। বৃহস্পতিবার তিনি কার্গো হাউসে সারাদিন অবস্থান করে কার্গোর প্রত্যেকটি বিভাগে সরেজমিনে পরিদর্শন করেন।

এদিকে ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা কার্যক্রমে যুক্ত হবার আগ্রহ প্রকাশ করেছে। কারণ এখন পর্যন্ত শাহাজালাল বিমানবন্দরে নেয়া পদক্ষেপে সন্তুষ্ট হতে পারেনি যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি এসিস্ট্যান্ট সেক্রেটারি এলান বার্লিসনের নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধিদল বৃহস্পতিবার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ও বিমানমন্ত্রীর সঙ্গে আলাদা বৈঠক করে এ প্রস্তাব দেন। তিনি সুস্পষ্ট জানিয়ে দেন বাংলাদেশ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মানসম্মত নিরাপত্তা ব্যবস্থা কিভাবে কখন নিশ্চিত করতে পারবে সেটার জন্য সুনির্দিষ্ট সময়সীমা দরকার। কারণ বিশ্বব্যাপী সন্ত্রাসী কর্মকা-ের নিত্যনতুন কৌশলের পাল্টা পদক্ষেপ হিসেবে শাহজালাল বিমানব্দরে নিরাপত্তাকে আরও আধুনিকায়ন করার কোন বিকল্প নেই। নিরাপত্তা শুধু মার্কিন যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যের স্বার্থে নয়-বিশ্বব্যাপী এ্যাভিয়েশন সেক্টরের স্বার্থের বিষয়র্টি মাথায় রেখে কাজ করতে হবে।

উল্লেখ্য, এর আগে গত ৮ মার্চ ঢাকা থেকে সরাসরি কার্গো বিমান চলাচল নিষিদ্ধ করার পর যুক্তরাজ্যের প্রস্তাব অনুযায়ী বিমানবন্দরের নিরাপত্তা উন্নয়নে গত ২১ মার্চ দেশটির নিরাপত্তা পরামর্শক প্রতিষ্ঠান রেডলাইনকে দায়িত্ব দেয়া হয়। এরই ধারাবাহিকতায় এবার যুক্তরাষ্ট্রও সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করে।

এদিকে মন্ত্রণালয় সূত্রে জানা যায়- চলতি মাসেই যুক্তরাষ্ট্র ঢাকা বিমানবন্দরের নিরাপত্তা কার্যক্রমে যুক্ত হতে পারে। তবে যুক্তরাষ্ট্র কিভাবে নিরাপত্তা কার্যক্রমে যুক্ত হবে তা নিয়ে আরও আলোচনর অবকাশ রয়েছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা।

এদিকে শুক্রবার ঢাকায় আবারও ঢাকায় আসছেন ব্রিটিশ ডেলিডেট ভেনিস সুলিভান। তিনি এর আগেও গত মাসে ঢাকায় এসে শাহজালালের কার্গো হাউসে স্ক্রিনিং সিস্টেম দেখে অসন্তোষ প্রকাশ করেন। অদক্ষ স্ক্যানারের কারণে নিরাপত্তা ব্যবস্থায় যথেষ্ট ত্রুটি তার চোখে ধরা পড়ায় তিনি বেশ কিছু পরামর্শ ও পর্যবেক্ষণ দেন। এরপর বিমান ও সিভিল এ্যাভিয়েশন গত দুই সপ্তাহে দক্ষ অপারেটর নিয়োগ করে। ডকুমেন্টেশনও হালনাগাদ করা হয়। বিশেষত গত মাসের শেষের দিকে শাহাজালালের নিরাপত্তায় মোতায়েন করা হয় যুক্তরাজ্যের নিরাপত্তা কোম্পানি রেড লাইন। বর্তমানে রেড লাইনের ২৯ কর্মকর্তা সিভিল এ্যাভিয়েশন ও বিমানের স্ক্যানারদের প্রশিক্ষণ দিয়ে বেশ নির্ভরযোগ্য করে তুলেছে। তারাই এবার নিরাপত্তায় আগের তুলনায় যথেষ্ট দক্ষতার পরিচয় দিচ্ছে বলে জানিয়েছেন কার্গোর মহাব্যবস্থাপক আলী আহসান মোহাম্মদ বাবু। তিনি বলেন, এবার ভেলিডিশন উত্তীর্ণ হওয়ার উজ্জ¦ল সম্ভাবনা রয়েছে। এবারের প্রতিবেদন ইতিবাচক হলেই কার্গোর নিষেধাজ্ঞা উঠে যাবে বলে আশা করছি।

এদিকে বিমানে যোগ দিয়েই সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কার্গো ভবনে ছুটে যান নতুন চেয়ারম্যান এয়ারমার্শাল ইনামুল বারী। তিনি কার্গো আমদানি ও রফতানি হাউসে বৃহস্পতিবার দিনভর অবস্থান করে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। এ সময় তাকে কার্গোর বর্তমান হাল হকিকত সম্পর্কে একটি প্রেজেন্টেশন দেন মহাব্যবস্থাপক মোহাম্মদ আলী আহসান। তিনি কার্গোর জনবল ও যন্ত্রপাতির ঘাটতি থাকার চিত্র তুলে ধরেন। নতুন চেয়ারম্যান যথাসম্ভব দ্রুতসময়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।

উল্লেখ্য, গত ৯ ডিসেম্বর অস্ট্রেলিয়া বাংলাদেশ থেকে সরাসরি কার্গো বিমান চলাচল নিষিদ্ধ করার পর চলতি মাসে যুক্তরাজ্যও নিষিদ্ধ করে। এতে সরকার বিপাকে পড়ে। এরপর গত ৯ মার্চ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া এক চিঠিতে জানিয়েছেন, ৩১ মার্চ দুই দেশের সম্মত কর্মপরিকল্পনা অনুযায়ী নিরাপত্তা জোরদারের কাজ শুরু না হলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যুক্তরাজ্যগামী সরাসরি ফ্লাইট নিষেধাজ্ঞায় পড়তে পারে। এতে সরকার জরুরী ভিত্তিতে জনবল নিয়োগ, যন্ত্রপাতি কেনার উদ্যোগ, রেডলাইনকে নিরাপত্তার কাজে মোতায়েন, সিভিল এ্যাভিয়েশনের চেয়ারম্যান ও সচিবকে অপসারণসহ বেশ কিছু পদক্ষেপ নেয়।

বিমানের একজন দায়িত্বশীল সূত্র জানায়, শুক্রবার ভেনিস সুলেভিন আসার পর দিন তিনেকের মধ্যেই একটি প্রতিবেদন দাখিল করবেন। এবারের টেস্টে বিমান উৎরে যেতে পারে। তারপরই কার্গোর ওপর বর্তমান নিষেধাজ্ঞা প্রত্যাহারের সম্ভাবনা রয়েছ্।ে

সৈয়দপুর রুটে ভাড়া কমিয়েছে বিমান ॥ সৈয়দপুর-ঢাকা রুটে ভাড়া কমিয়েছে বাংলাদেশ বিমান। শুক্রবার থেকে তিন হাজার দুই শ’ টাকার পরিবর্তে দুই হাজার টাকায় মিলছে বিমানের সৈয়দপুর-ঢাকা রুটের টিকেট। কম ভাড়ায় অভ্যন্তরীণ এই রুটে চলাচলের সুযোগ থাকছে ৩০ এপ্রিল পর্যন্ত। রবি, মঙ্গল, বৃহস্পতি ও শুক্রবার তাদের ফ্লাইট ঢাকা থেকে বিকেল ৪টায় ছেড়ে সৈয়দপুরে ৪টা ৫০ মিনিটে পৌঁছাবে এবং সৈয়দপুর থেকে বিকেল ৫টা ২০ মিনিটে ছেড়ে ঢাকায় পৌঁছাবে সন্ধ্যা সোয়া ৬টায়। শনি, সোম ও বুধবার ঢাকা থেকে সকাল সাড়ে ৭টায় ছেড়ে সৈয়দপুরে পৌঁছাবে সকাল ৮টা ২৫ মিনিটে। আর সৈয়দপুর থেকে সকাল ৮টা ৫০ মিনিটে ছেড়ে ঢাকায় পৌঁছাবে সকাল পৌনে ১০টায়।

এদিকে, এই রুটে নভো এয়ার একটি কিনলে আরেকটি টিকেট ফ্রি অফার দিয়ে যাত্রা শুরু করেছে। এ কার্যক্রম চলবে ১৭ এপ্রিল পর্যন্ত। ইউএস-বাংলা একই ভাড়ায় যাত্রীদের সুবিধার্থে নিজস্ব বাস সার্ভিস চালু রেখেছে। বাংলাদেশ বিমান প্রতিযোগিতায় টিকে থাকতে এই রুটে ভাড়া কমিয়েছে।

রাজশাহীতে যাত্রা শুরু করেছে নভো এয়ার ॥ এদিকে ঢাকা-রাজশাহী রুটে ফ্লাইট চালু করল বেসরকারী বিমান সংস্থা নভো এয়ার। এখন থেকে বাংলাদেশ বিমান ও ইউএস বাংলার পাশাপাশি সপ্তাহে তিন দিন অভ্যন্তরীণ এ রুটে ফ্লাইট চালাবে নভো এয়ার। শুক্রবার দুপুরে ঢাকা থেকে ৬৮ জন যাত্রী নিয়ে রাজশাহীর শাহ মখদুম (র) বিমানবন্দরে অবতরণ করে নভো এয়ারের প্রথম ফ্লাইট। পরে সেখান থেকে আরও ৬৮ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে রাজশাহী ছেড়ে যায় উড়োজাহাজটি।