১৫ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ড্রোন নজর রাখবে প্রতি পদক্ষেপ

  • আইটি ডট কম

এক নতুন ধরনের ড্রোন বেরিয়েছে যা আপনাকে শনাক্ত করতে ও আপনার প্রতিটি পদক্ষেপ অনুসরণ করতে পারবে। এটি বের করেছে বিশ্বের শীর্ষ স্থানীয় ড্রোন কোম্পানি ডিজেআই। নতুন ড্রোনের নাম ফ্যান্টম ৪।

ফ্যান্টম ৪ প্রযুক্তিগত দিক দিয়ে এতই উন্নত যে এটি ত্রিমাত্রিক আকারের যে কোন কিছু চিনতে পারে তা সেটা ব্যক্তি হোক, প্রাণী হোক আর গাড়িই হোক। শুধু তাই নয় এটি সেই চলমান ব্যক্তি বা বস্তুর পথ অনুসরণ করতে পারে। সেই ব্যক্তি বা বস্তু যে দিকেই যাক না কেন সেটিকে তার দৃষ্টির মধ্যে ধরে রাখতে পারে। ঘণ্টায় সর্বোচ্চ ৪৫ মাইল গতিতে চলে এটি। বেশির ভাগ বস্তু বা ব্যক্তির সঙ্গে পাল্লা দিয়ে চলতে পারে।

কিছু কিছু ড্রোন আগে থেকেই ব্যক্তি বা বস্তুতে অনুসরণ করার ক্ষমতার পরিচয় দিয়েছে এবং এই বৈশিষ্ট্যটি এরিয়াল ভিডিও গ্রাফারদের কাছে জনপ্রিয়ও হয়ে উঠেছে। তবে ডিজেআইয়ের সর্বশেষ ড্রোন এই ব্যাপারটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেছে। ব্যক্তি বা বস্তুর ছবি বা ভিডিও তোলার জন্য প্রচলিত ড্রোনগুলির যে জিনিসটা প্রয়োজন তা হলো সেই ব্যক্তি বা বস্তুর সঙ্গে এমন এক ডিভাইস যুক্ত থাকতে হবে যা ড্রোনকে এদের অবস্থান জানিয়ে দেবে।

কিন্তু ফ্যান্টম ৪ এর এত কিছু দরকার নেই। এটি শুধুমাত্র চোহারা দেখে নিয়ে যে কোন ব্যক্তি বা বস্তুকে শনাক্ত করতে বা তার পথ অনুসরণ করতে পারে। তবে সেই ব্যক্তি বা বস্তুকে অনুসরণ শুরু করার আগে সেই ড্রোনটির কাছাকাছি আসতে হবে যাতে করে পাইলট ডিজেআই এ্যাপ ব্যবহার করে তাদের সেই এ্যাপে টার্গেট করতে পারে। ড্রোনের এই নতুন বৈশিষ্ট্যকে আউট ডোয়িং স্কি-ইং, সাফিংসহ নানান কাজে ব্যবহার করা যেতে পারে।