২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেছে অস্ট্রেলিয়া

কূটনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতিতে প্রশংসা করেছে অস্ট্রেলিয়া। এছাড়া দুই দেশ আরও গভীর ও বিস্তৃত সম্পর্ক গড়তে প্রত্যয় ব্যক্ত করেছে। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় দু’দেশের মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে বৈঠকে (এফওসি) এসব আলোচনা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে প্রথমবারের মতো এফওসি অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে অংশ নেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগের সচিব পিটার ভারগেজ।

বৈঠকে দ্বিপাক্ষিক গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। এদিন বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক ফরেন অফিস কনসালটেশন বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। ফরেন অফিস কনসালটেশনের শুরুতেই উভয় দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সুসম্পর্কের কথা তুলে ধরা হয়। নিরাপত্তা ও উন্নয়ন ইস্যুটি অস্ট্রেলিয়ার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানান ডেপুটি সেক্রেটারি রিক ওয়েলস।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভিশন ২০২১ বাস্তবায়নে যে রূপরেখা তৈরি করা হয়েছে, তার সঙ্গে সঙ্গতি রেখে উন্নয়নের অগ্রাধিকারগুলো ঠিক করা হয়েছে।

কর্মসংস্থানভিত্তিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নে বাংলাদেশের অর্জন সম্পর্কে ভূয়সী প্রশংসা করা হয় অস্ট্রেলিয়ার পক্ষ থেকে। সীমান্ত সুরক্ষা, অভিভাসন, বাংলাদেশের শ্রমিকদের জন্য কর্মসংস্থান সৃষ্টি, বিমান নিরাপত্তা, সন্ত্রাস দমনে সহযোগিতার বিষয়গুলো নিয়েও দুই পক্ষের মধ্যে আলোচনা হয়।