১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ওয়াল অব ডেথ'-এ মোটরসাইকেল চালানোর বিশ্ব রেকর্ড

ওয়াল অব ডেথ'-এ মোটরসাইকেল চালানোর বিশ্ব রেকর্ড

অনলাইন ডেস্ক ॥ ট্রাক্টর ট্রেইলার মেকানিক ৩৪ বছরের ব্রিটিশ ভদ্রলোক গাই মার্টিন। পাশাপাশি মোটরসাইকেল রেসিংয়েও বেশ পারদর্শী তিনি, এমনকি একটি বিশাল রেকর্ডও করে ফেললেন।

ইতিমধ্যে তিনি উলস্টার জিপি, নর্থওয়েস্ট ২০০ এবং ইসলে অব ম্যান টিটি-এর মতো সম্মানজনক মোটরসাইকেল রেসে অংশ নিয়েছেন। এ ছাড়াও একটি টিভি শো-এ মোটরসাইকেল নিয়েই বেশ কয়েকটি রেকর্ড ভেঙেছেন। এর মধ্যে সোপবক্সের মধ্যে সর্বোচ্চ গতিতে মোটরসাইকেল চালানোর রেকর্ড এবং পানির ওপর বাইক চালানোর রেকর্ডও রয়েছে তার।

এবার নতুন একটি রেকর্ড যোগ হয়েছে ঝুলিতে। বিশ্বের সবচেয়ে বড় 'ওয়াল অব ডেথ'-এ সর্বোচ্চ গতিতে মোটরসাইকেল চালানোর রেকর্ড গড়লেন। এই ওয়ালে তিনি ঘণ্টায় ৭৮.১৫ মাইল বেগে মোটরসাইকেল চালিয়েছেন।

ওয়াল অব ডেথ-এ জীবনের ঝুঁকি নিয়ে এই স্টান্ট করতে হয় মার্টিনকে। এর আগে নানাভাবে তার নিরাপত্তার বিষয়টি নিয়ে ভাবা হয়েছে। যে দেয়ালটি বানানো হয়েছে তা এই বিপুল গতির শক্তি ধরে রাখতে পারবে কিনা তা নিয়েও পরীক্ষা করা হয়।

ট্রায়াম্প ব্র্যান্ডের মোটরসাইকেল ব্যবহার করা হয়। এটিও মার্টিন নিজের হাতে বানিয়েছেন। এটি দেয়ালের গা বেয়ে ছুটতে বিশেষভাবে বানানো হয়। ওয়ালের ফ্রেমটির ডায়ামিটার ১৩০ ফুট এবং প্রায় ৩৮০ ফুট উঁচু।

যখন মার্টিন দেয়ালের গা বেয়ে ছুটছেন তখন দর্শকদের নিঃশ্বাস বন্ধ। রেকর্ড করেই ফেলেন তিনি। কিন্তু রেকর্ড গড়ার পরও মার্টিন আবারো ছুটতে চেয়েছিলেন। তার ইচ্ছা ঘণ্টায় ৮০ মাইল বেগে ছোটার মাইলফলক স্পর্শ করা।

এ বছরের ইসলে অব ম্যান টিটি রেসিংয়ে ফিরছেন না মার্টিন। ধারণা করা হচ্ছে, পরবর্তীতে নতুন কোনো রেকর্ডের পরিকল্পনা রয়েছে তার মাথায়।