১৮ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডিএসইর ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান পুুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ প্রথমবারের মতো শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। ২০১৪-১৫ অর্থবছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়। যা ডিএসইর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে। ডিএসই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। ৩১ মার্চ ডিএসইর ৫৪তম বার্ষিক সাধারণ সভা এ অনুমোদন পায়। সভায় সভাপতিত্ব করেন ডিএসই’র চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া। ট্রেকহোল্ডারদের উপস্থিতিতে এজিএমে ২০১৪-২০১৫ অর্থবছরের পরিচালনা পর্ষদের প্রতিবেদন, নিরীক্ষিত হিসাব সর্বসম্মতিভাবে অনুমোদিত হয়েছে।

১৫ মার্চ ২০১৬ তারিখে অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ নির্বাচন ২০১৬ এর আনুষ্ঠানিক ফলাফল ঘোষণার মাধ্যমে বোর্ডে নতুন পরিচালক অন্তর্ভুক্ত করা হয়। সভায় ডিএসইর পরিচালনা পর্ষদ থেকে এ বছর বাদ পড়েছেন শরীফ আনোয়ার হোসেন। তার স্থলাভিষিক্ত হয়েছেন ডিএসইর সাবেক প্রেসিডেন্ট রকিবুর রহমান। সভায় বক্তব্য রাখেন মোঃ রকিবুর রহমান, ডিএসইর সাবেক প্রেসিডেন্ট কাজী ফিরোজ রশিদ, আহসানুল ইসলাম টিটু, সাবেক পরিচালক আহমেদ রশিদ লালী, এ এস শাহুদুল হক বুলবুলসহ অন্যান্য। সবাই পুঁজিবাজারের উন্নয়নে একযোগে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন।

এদিকে বার্ষিক সাধারণ সভায় বক্তারা স্টক এক্সচেঞ্জটির পরিচালনা ব্যয় কমানোর পরামর্শ দেন। একই সঙ্গে নতুন পণ্য চালু করে আয় বাড়ানোরও অনুরোধ করা হয়। বক্তারা বলেন, ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক করার পরে এই বছর প্রথমবারের মতো লভ্যাংশ অনুমোদন করা হয়েছে। মূলত রিজার্ভ থেকে এই লভ্যাংশ ঘোষণা করা হয়। কিন্তু আগামীতে মুনাফা না বাড়লেও কোথায় থেকে লভ্যাংশ দেয়া হবে তাও জানতে চান তারা। সভায় ডিএসইর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়াসহ ডিএসই অন্য পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।