২১ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মান্দায় বৈকালিক চিকিৎসার বছরপূর্তি উৎসব

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ, ২ এপ্রিল ॥ শনিবার মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৈকালিক চিকিৎসাসেবা চালুর বর্ষপূর্তি উদযাপন করা হয়। নওগাঁর দুই উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে চালু বৈকালিক চিকিৎসাসেবা কার্যক্রম স্বাস্থ্যসেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। এই সেবা এখন এলাকাবাসীর মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। গত এক বছরে গ্রাম অঞ্চলের দরিদ্র-অসহায় মানুষ সেবা থেকে উপকৃত হয়েছেন।

বৈকালিক চিকিৎসাসেবা চালুর এক বছর পূর্তি ও এলাকাবাসীর মাঝে এই সেবা সম্পর্কে আরও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এদিন বর্ণাঢ্য শোভাযাত্রা, স্বাস্থ্য শিক্ষাবিষয়ক প্রদর্শনী, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী এবং বিনামূল্যে রক্তের গ্রুপ ও ডায়াবেটিস পরীক্ষা করা হয়। এই কার্যক্রমের উদ্বোধন করেন, বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দীন প্রামণিক এমপি। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ফরিদ উজ-জামান। বিশেষ অতিথি ছিলেন, সিভিল সার্জন ডাঃ একেএম মোজাহার হোসেন বুলবুল। সারাদেশে হাসপাতালের বহির্বিভাগে সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত চিকিৎসাসেবা দেয়া হয়। কিন্তু রোগীর চাপ বেশি থাকায় দরিদ্র খেটে খাওয়া মানুষদের চিকিৎসাসেবা নিশ্চিত হচ্ছিল না। এলাকাবাসীর চিকিৎসাসেবা নিশ্চিত করতে মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত বছরের ২৫ মার্চ থেকে ব্যতিক্রমী চিকিৎসাসেবা চালু করা হয়। সকালের বহির্বিভাগ চিকিৎসাসেবার পাশাপাশি চালু করা হয় বৈকালিক বহির্বিভাগ চিকিৎসাসেবা।

মেঘ দেখলেই ছুটি

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বিদ্যালয় ভবন পরিত্যক্ত ঘোষণা করে তালাবদ্ধ করে দেয়ায় একটি প্রাইমারি স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে খোলা আকাশের নিচে। তাই আকাশে মেঘ দেখলেই ওই স্কুলে বাজে ছুটির ঘণ্টা। ফলে স্কুলের শিক্ষার্থীদের পড়াশোনা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ঘটনাটি আগৈলঝাড়া উপজেলার রতœপুর ইউনিয়নের পূর্ব মোহনকাঠী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবুল কালাম শরীফ জানান, ঝুঁকিপূর্ণ ভবনে গত দু’বছর ধরে চার শিক্ষক প্রায় দু’শতাধিক শিক্ষার্থীকে পাঠদান করিয়ে আসছে। প্রতিনিয়ত শিক্ষক ও শিক্ষার্থীর জীবনের ঝুঁকি নিয়েই স্কুল ভবনে পাঠদান করানো হতো। সম্প্রতি একাধিকবার বিদ্যালয় ভবনের প্লাস্টার খসে পড়ে শিক্ষক, শিক্ষার্থী আহত হয়েছে। বর্তমানে বিদ্যালয় ভবনটি অধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। ৬ মার্চ উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার জামাল গাজী সরেজমিন পরিদর্শন করে বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনের কক্ষগুলো তালাবদ্ধ করে দেন।

ঢাকা-বরিশাল রুটে যাত্রা শুরু করেছে নভো এয়ার

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ঢাকা-বরিশাল রুটে ফ্লাইট পরিচালনা শুরু করেছে বেসরকারী বিমান সংস্থা নভো এয়ার। শনিবার সকালে প্রথম দিনের ফ্লাইটের মধ্যদিয়ে বরিশাল-ঢাকা আকাশপথে পাখা মেলেছে নভো এয়ার। নভো এয়ারের বরিশাল শাখার মার্কেটিং ইনচার্জ বলেন, সকালে প্রথম ফ্লাইটে ঢাকা থেকে ৬৭ যাত্রী নিয়ে বরিশালে ১১ টা ১৫ মিনিটে অবতরণ করে।