২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মির্জাপুরে প্রতিরোধ যুদ্ধ দিবস আজ

নিরঞ্জন পাল, মির্জাপুর ॥ আজ ৩ এপ্রিল। একাত্তরের এই দিনে গোড়ান-সাটিয়াচড়ায় ঢাকার বাইরে প্রথম প্রতিরোধ যুদ্ধ সংঘটিত হয়। দিবসটি উপলক্ষে রবিবার গোড়ান-সাটিয়াচড়ায় প্রতিরোধ যুদ্ধ কমপ্লেক্স সংসদের সামনে স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় পলিট ব্যুরো এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হাজেরা সুলতানা এমপি।

একাত্তরের ভয়াল কালো রাতের পর মির্জাপুরের মুক্তি পাগল মানুষ সুসংগঠিত হয়। পাকিস্তানী হানাদার বাহিনী ঢাকায় হত্যাযজ্ঞ চালানোর পর টাঙ্গাইল আক্রমণের টার্গেট করে। খবরটি প্রথমে মির্জাপুর ক্যাডেট কলেজে আসে। পরে তা টাঙ্গাইল হাইকমান্ডের কাছে জানানো হয়। হাইকমান্ড এ খবর জানার পর পাক বাহিনীকে মোকাবেলা করতে মুক্তিবাহিনী এবং ইপিআর সদস্যরা গোড়ান-সাটিয়াচড়ায় বাংকার খনন করে। অপরদিকে আড়াই কিলোমিটার দূরে নাটিয়াপাড়ায় বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তমের নেতৃত্বে কাদেরিয়া বাহিনীর একটি দল বাংকার খনন করে পজিশন নেয়। স্বাধীনতা যুদ্ধ শুরুর মাত্র ৯ দিনের মাথায় ৩ এপ্রিল যুদ্ধ সংঘটিত হয়। টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি তৎকালীন গণপরিষদ সদস্য ফজলুর রহমান ফারুকের নেতৃত্বে ২৩ ইপিআর সদস্য, স্থানীয় আওয়ামী লীগ নেতা নছিবর রহমান ছানা, ছাত্রলীগ নেতা জোমারত আলীসহ শতাধিক মুক্তিযোদ্ধা এই যুদ্ধে অংশ নেন। এই যুদ্ধে ২৩ ইপিআরসহ ১০৭ বাঙালী শহীদ হয় এবং ৩৫০ পাকসেনা হতাহত হয়। ৩ এপ্রিল উপলক্ষে গ্রাম বাংলার সশস্ত্র প্রতিরোধ যুদ্ধে শহীদদের স্মরণে রবিবার স্মৃতিসৌধে পুষ্প অর্পণ, দোয়া মাহফিল এবং বিকেলে আলোচনা সভার আয়োজন করা হয়।

আদালতের নির্দেশ তিন বছরেও বাস্তবায়ন হয়নি

নিয়োগ প্রার্থীদের দাবি

নিজস্ব সংবাদদাতা, লক্ষ্মীপুর, ২ এপ্রিল ॥ লক্ষ্মীপুর চীফ জুডিশিয়াল আদালতে বিভিন্ন শাখায় বিভিন্ন ক্যাটাগরিতে নয় জনকে নিয়োগের জন্য উচ্চ আদালতের নির্দেশ দিলেও তা তিন বছরে বাস্তবায়ন করেনি লক্ষ্মীপুর চীফ জুডিশিয়াল আদালত। সংবাদ সম্মেলনে অভিযোগ করেছেন নিয়োগ প্রার্থীরা। তিন বছরেও নিয়োগ না পাওয়ায় পরিবারপরিজন নিয়ে মানবেতন জীবনযাপন করছেন তারা। অনতিবিলম্বে আদালতের নির্দেশ বাস্তবায়ন করার দাবি জানান।

এই মাত্রা পাওয়া